‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ও দূষণমুক্ত প্রকৃতির বার্তা নিয়ে সাইকেলে কলকাতা থেকে লাদাখের পথে দুই বন্ধু

0
251

সংবাদদাতা, আসানসোলঃ- ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ও দূষণমুক্ত প্রকৃতির বার্তা নিয়ে এবার সাইকেলে কলকাতা থেকে লাদাখের পথে যাত্রা দিল দুই সিভিক ভলান্টিয়ার বন্ধু। নিমতা ট্রাফিক গার্ডের সিভিক ভলান্টিয়ার বিপ্লব দাস ও নৈহাটি থানার সিভিক ভলান্টিয়ার সজল বাউল। গত ২৮ তারিখ যাত্রা শুরু করে সোমবার আসানসোল পৌঁছয় সুদূরের দুই যাত্রী।

বিপ্লব জানালেন কার্যক্ষেত্রে বহু দুর্ঘটনার সাক্ষী থেকেছেন তিনি। ট্রাফিক রুল না মানায় ও হেলমেট না পড়ায় কীভাবে বেঘোরে প্রাণ চলে যায় মানুষের, নিজের চোখে দেখেছেন। তাই ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’এর বার্তা নিয়ে বেরিয়ে পড়েছেন সুদূর সেই লাদাখের উদ্দেশ্যে। বিপ্লবের মতে এই সুদূর যাত্রাপথে যদি একজনও সচেতন হয় তবে সেটাই তার পাওনা।

অন্যদিকে নৈহাটি থানার সিভিক ভলান্টিয়ার সজল বাউল প্রকৃতিকে দূষণমুক্ত রাখার বার্তা নিয়ে বেরিয়ে পড়েছেন এই সুদূর যাত্রাপথে। সজলের মতে যে মাটি, পৃথিবী আমাদের ধারণ করে তাকে রক্ষা করা, পরিষ্কার ও দূষণমুক্ত রাখা আমাদের দায়িত্ব। যাতে আগামী প্রজন্ম স্বচ্ছন্দে বাঁচতে পারে। অনেকে আগামী প্রজন্মের জন্য ব্যাঙ্কে টাকা রেখে যান। কিন্তু প্রকৃতি দূষিত হয়ে গেলে তা ক্রমে মৃত্যুর দিকে মানুষকে ঠেলে দেবে। টাকাও রক্ষা করতে পারবে না। সম্প্রতি দিল্লির বাতাস কীভাবে দূষণে ভরে গিয়েছিল তার সাক্ষী থেকেছে দেশবাসী। তাই প্লাস্টিক ও দূষণ মুক্ত, পরিছন্ন পরিবেশের বার্তা নিয়েই তার এই সুদূরের যাত্রা। পাশাপাশি বেশী গাড়ি ব্যবহার না করে প্রকৃতিকে রক্ষা করতে সাইকেল চালানোরও বার্তা দিচ্ছেন সজল। তার মতে সাইকেল চালালে পরিবেশ যেমন দূষণমুক্ত থাকবে তেমন শরীরও সুস্থ থাকবে।

সোমবার জাতীয় সড়ক ধরে কুলটি থানার চৌরাঙ্গী ফাঁড়ির এলাকায় প্রবেশ করেন দুই সিভিক ভলান্টিয়ার বন্ধু। এদিন তাদের স্বাগত ও স্মবর্ধনা জানায় কুলটি বাইপাস চৌরাঙ্গী মোড়ে কর্মরত কুলটি ট্রাফিক গার্ডের সিভিক পুলিশেরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here