১ দিন বয়সী শিশুর আধার কার্ডের জন্য কীভাবে আবেদন করবেন জেনে নিন

0
228

এই বাংলায় ওয়েব ডেস্কঃ– আমাদের দেশে আর্ধার কার্ড সবচেয়ে গুরুত্বপূর্ণ নথিগুলির মধ্যে অন্যতম। ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে বাড়ি, গাড়ি কেনা বা যে কোনও গুরুত্বপূর্ণ কাজে পরিচয়পত্র হিসেবে আধার কার্ড প্রায় বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে। এমনকি স্কুল বা কলেজে ভর্তি হওয়ার ক্ষেত্রেও আধার কার্ড বাধ্যতামূলক। এছাড়াও সরকারি যে কোনও প্রকল্পের সুবিধা পেতে গেলেও আধারকার্ড থাকা প্রয়োজন।

এবার দেশের নাগরিকদের সুবিধার্থে এক দিন বয়সী শিশুরও আধার কার্ড করার অনুমতি দিয়েছে ইউআইডিএআই বা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া। প্রসঙ্গত পাঁচ বছরের বেশী বয়সী শিশুদেরই এতদিন আধার কার্ড ইস্যু করত ইউআইডিএআই। যা ‘বাল আধার কার্ড’ নামে পরিচিত। তবে এবার ইউআইডিএআই-এর তরফে ট্যুইট করে জানানো হয়েছে শিশুর বয়স ১ দিন হলেই আধার কার্ডের জন্য আবেদন করা যাবে।

এবার জেনে নেওয়া যাক সদ্যজাতের আধার কার্ডের জন্য কীভাবে আবেদন করতে হবেঃ-

প্রথমে ইউআইডিএআই বা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার ওয়েব সাইটে (https://uidai.gov.in/my-aadhaar/get-aadhaar.html- ) গিয়ে বুক অ্যান অ্যাপয়েন্টমেন্ট অপশনে ক্লিক করে আধার কার্ড কেন্দ্রে যাওয়ার জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট করতে হবে। এরপর আধার কার্ড কেন্দ্রে গিয়ে নথি জমা দিতে হবে। ওই নথিপত্র যাচাই করে দেখার পরেই আধার কার্ড ইস্যু করা হবে।

এবার একনজরে দেখে নেওয়া যাক একদিন বয়সী শিশুর আধার কার্ডের জন্য কোন কোন নথির প্রয়োজনঃ-

১) শিশুর বার্থ সার্টিফিকেট। যেটি হাসপাতাল থেকেই পাওয়া যায়।
২) মা অথবা বাবার আধার কার্ড।

প্রসঙ্গত, সদ্যোজাতের আধার কার্ড তৈরির জন্য তার বায়োমেট্রিক তথ্য নেওয়া হয় না। কারণ ৫ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে বায়োমেট্রিক তথ্য বদল হওয়ার সম্ভাবনা থাকে। বর্তানে অনেক হাসপাতাল নিজেরাই সদ্যজাতের আধার কার্ডের আবেদনের পদ্ধতিটি করে দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here