অতিমারির ধাক্কায় রাজ্যে পিছিয়েই যাবে মাধ্যমিক পরীক্ষা

0
595

বিশেষ প্রতনিধি, কলকাতাঃ- করোনা অতিমারির জেরে তবে কি পিছিয়েই দেওয়া হচ্ছে ২০২১-র মাধ্যমিক পরীক্ষা? রাজ্যের স্কুল শিক্ষা দপ্তর এবং মাধ্যমিক শিক্ষা পর্ষদ সূত্রে পাওয়া খবরে ইঙ্গিঁত মিলেছে সে রকমই।
পরীক্ষা পিছিয়ে দেওয়া ছাড়া বিকল্পই নেই রাজ্যের হাতে- এমন মত শিক্ষা দপ্তরের আধিকারিকদের। স্কুল শিক্ষা দপ্তর সম্প্রতি পর্ষদের কাছে- মাধ্যমিক পরীক্ষা কবে হবে তা জানতে চায়। সূত্রের খবর মোতাবেক, পর্ষদের তরফ থেকে মাধ্যমিক পিছিয়ে দেওয়ারই প্রস্তাব পাঠানো হয়েছে। পরীক্ষা পিছোবে, তবে, কতদিন পিছোবে তা এখনো নির্ধারণ হয়নি। স্কুল শিক্ষা দপ্তরের এক শীর্ষ কর্তা জানান, “কতদিন পর পরীক্ষা হবে, সে সব বিস্তারে আলোচনার পরই সিদ্ধান্ত হবে।” পাশাপাশি মাধ্যমিক পরীক্ষা পিছিয়ে দেওয়া তো বটেই, গোটা শিক্ষা বর্ষটাই পিছিয়ে দেওয়ার দাবি তুলেছে বামপন্থী শিক্ষক সংগঠন এ.বি.টি.এ।
মাধ্যমিক পরীক্ষা পিছিয়ে দেওয়ার মূল কারন হিসেবে দুটি বিষয়কে সামনে আনা হচ্ছে। এক- মাধ্যমিকের আগে যে টেস্ট পরীক্ষা নভেম্বর মাসে হওয়ার কথা, তা করা সম্ভব নাও হতে পারে এবার। দুই- প্রায় সব স্কুলেই দশম শ্রেনীর ছাত্র-ছাত্রীদের সিলেবাসই শেষ করা যায়নি অতিমারির দরুন লকডাউনের জন্য। রাজ্যের সমস্ত স্কুল, কলেজ ও অনান্য শিক্ষা প্রতিষ্ঠান সেই মার্চের শেষ সপ্তাহ থেকেই বন্ধ। তাই ক্লাশই হয়নি। শেষ হয়নি সিলেবাসও। সেই কারনে ২০২১-র পরীক্ষার জন্য আলাদা করে সিলেবাস নির্ধারণ করার কথাও বলেছে মাধ্যমিক শিক্ষা পর্ষদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here