নেতাজির জন্মদিনে হিন্দি কবি সম্মেলনের আয়োজন দুর্গাপুরে

0
933

নিজস্ব সংবাদদাতা, দুর্গাপুরঃ- বিশ্ববরেণ্য নেতা নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন উপলক্ষে দুর্গাপুরে সম্মান ওয়েলফেয়ার সোসাইটির পক্ষ থেকে একটি হিন্দি মহাকবি সম্মেলনের আয়োজন করা হয়েছিল। দুর্গাপুরের এ জোন এর রাজেন্দ্র প্রসাদ, অখিল ভারতীয় সাংস্কৃতিক পরিষদের ভবনে অনুষ্ঠিত হলো এই কবি সম্মেলন। দুর্গাপুরের একটি স্বেচ্ছাসেবী সংগঠন সম্মান ওয়েলফেয়ার সোসাইটির যারা সারা বছর ধরেই দুর্গাপুরের বিভিন্ন প্রান্তে সামাজিক উন্নয়নের কাজ করে চলেছেন তাদেরই দ্বারা আয়োজিত হল এই অনুষ্ঠানটি। বিগত বেশ কয়েক বছর ধরেই এই সংস্থার পক্ষ থেকে আয়োজন করা হচ্ছে কবি সম্মেলন এর। এ বছরের তাদের কবি সম্মেলন এর উদ্দেশ্য ছিল “এক সাম শহীদ ওকে নাম”। ভারতবর্ষের বিভিন্ন প্রান্ত থেকে ৭ জন মহাকবি শ্রী দামদার বানারাসি, শ্রী যোগেশ চৌহান, শ্রীমতি নিশা তিওয়ারি, শ্রী কাশিপুর কুন্দন, শ্রী সায়েরি উমঙ্গ ও শ্রী পবন বাঁকে বিহারী মহাশয় এই অনুষ্ঠানটিতে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানটির প্রদীপ জ্বালিয়ে উদ্বোধন করেন দুর্গাপুরের সি.আই.এস.এফ এর ডেপুটি ইন্সপেক্টর জেনারেল শ্রী শরদ কুমার। এই অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন দুর্গাপুর নগর নিগমের চেয়ারম্যান শ্রী মৃগেন্দ্রনাথ পাল, মেয়র ইন কাউন্সিল ও কাউন্সিলর শ্রী ধর্মেন্দ্রর যাদব, শ্রী মিলন কান্তি মন্ডল ডিস্ট্রিক্ট ফরেস্ট অফিসার, শ্রী বিনীত আগারওয়াল জেনারেল ম্যানেজার ইন্ডিয়ান অয়েল, শ্রী বি কে প্রভাকর অ্যাসিস্ট্যান্ট কমান্ডেন্ট সি.আই.এস.এফ, শ্রী এন কে পান্ডে জেনারেল ম্যানেজার দুর্গাপুর সিমেন্ট ওয়াক্স, শ্রী সঞ্জীব সিং জি.এম দুর্গাপুর ইস্পাত কারখানা ও আরো অনেক বিশিষ্ট ব্যক্তিবর্গরাও প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের সূচনা করে।

সম্মান ওয়েলফেয়ার সোসাইটির পক্ষ থেকে তাদের মাননীয় সদস্য শ্রী পঙ্কজ শ্রীবাস্তব, শ্রী সঞ্জয় বাজোরিয়া, শ্রী মনোজ সিংহ, শ্রী আজব নারায়ান সিং, শ্রী নারায়ন রায়, শ্রী রামন উপাধ্যায়, শ্রী এস এন মিশ্রা, ও শ্রী দীনেশ গুপ্তা সমগ্র অনুষ্ঠানটি সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পূর্ণ করতে তদারকি করেন।

দুর্গাপুর নগর নিগমের চেয়ারম্যান মৃগেন পাল বলেন, “প্রতি বছরের ন্যায় এ বছরও দুর্গাপুর সম্মান ওয়েলফেয়ার সোসাইটি হিন্দি ভাষায় এই কবি সম্মেলনের আয়োজন করেছে। দুর্গাপুর বাসীরা সারা বছর ধরেই অধীর আগ্রহে বসে থাকে এই মহাকবিদের অনুষ্ঠানটি দেখার জন্য। টিভি, মোবাইলের যুগে আজ যুব সমাজ কবি, কবিতা ও বই পড়া থেকে বিমুখ হচ্ছে। আমাদের যুব সমাজকে নতুন করে আবার কবিতা বইয়ের সাথে সম্বন্ধ তৈরি করতে হবে, যাতে আমাদের পরের প্রজন্ম এই ধারা অব্যাহত রাখতে পারে। নেতাজী সুভাষ চন্দ্রের ভাবধারায় উদ্বুদ্ধ হয়ে দুর্গাপুর সম্মান ওয়েলফেয়ার সোসাইটি দুর্গাপুরে যে সমস্ত কাজ সারা বছর ধরে সামাজিক কল্যাণের কাজ করে তা নিঃসন্দেহে প্রশংসনীয়। দুর্গাপুর নগর নিগমের পক্ষ থেকে তিনি দুর্গাপুর সম্মান ওয়েলফেয়ারের সোসাইটির কর্ণধার শ্রী তারকেশ্বর রায় কে সম্মানিত করেন।

ভারতবর্ষের বিভিন্ন প্রান্ত থেকে বেনারস, লখনৌ, এলাহাবাদ ও দিল্লি থেকে বিশেষ করে কবিরা এসেছিলেন এই মহাকবি সম্মেলনে অংশগ্রহণ করতে। অনুষ্ঠানে অংশগ্রহণকারী এক কবি তার কবিতার মাধ্যমে জানালেন “যে পশ্চিমবঙ্গের বুকে যখনই তিনি কোন অনুষ্ঠান করতে আসেন তখন তার মনে এক আলাদা রকম দেশাত্মবোধ জাগে কারণ এই মাটিতেই জন্ম নিয়েছেন নেতাজি সুভাষচন্দ্র বসু, স্বামী বিবেকানন্দের মতো মহাপুরুষেরা। দেশাত্মবোধ নাচে, গানে, কবিতায় অনুষ্ঠানটি সার্বিক ভাবে সফল হল। প্রায় পাঁচশো ওপর দর্শক একত্রিত হয়ে এই অনুষ্ঠানটি শান্তিপূর্ণভাবে উপভোগ করলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here