মঙ্গলকোটে হতে চলেছে ‘ইফতার মজলিশ’

0
581

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী,মঙ্গলকোট:- ধীরে ধীরে সেজে উঠছে মঙ্গলকোটের লালডাঙা ফুটবল ময়দান। চলছে মঞ্চ গড়ার কাজ। অতিথিদের স্বাগত জানানোর জন্য এলাকার বিভিন্ন প্রান্তে গড়ে উঠেছে কয়েকটি গেট। এতদিন এখানে রাজনৈতিক সভা অথবা খেলার আসরের সাক্ষী থেকেছে এলাকার বাসিন্দারা। এবার সম্পূর্ণ ভিন্ন স্বাদের অনুষ্ঠানের সাক্ষী থাকতে চলেছে মঙ্গলকোটের বাসিন্দারা। সৌজন্যে মঙ্গলকোট শান্তিরক্ষী বাহিনী।

চলছে রমজান মাস। ধর্মপ্রাণ মুসলিমরা সারাদিন ‘রোজা’-র উপবাস রেখে সূর্য ডোবার পর নিয়ম মেনে ফলমূল গ্রহণ করে রোজার উপবাস ভঙ্গ করে। তাদের জন্য রাজ্যের বিভিন্ন প্রান্তে আয়োজিত হয় ‘ইফতার মজলিশ’। বাঙলার ঐতিহ্য সম্প্রীতির নিদর্শন স্বরূপ মুসলিমদের সঙ্গে সঙ্গে বহু অমুসলিমকেও সেই মজলিশে অংশগ্রহণ করতে দেখা যায়। আগামী ২৭ শে এপ্রিল সেই চিরপরিচিত দৃশ্য দেখা যাবে লালডাঙা ময়দানে।

শান্তিরক্ষী বাহিনীর সূত্রে জানা যাচ্ছে মঙ্গলকোটের বিভিন্ন প্রান্তৃের অন্তত হাজার দু’য়েক ধর্মপ্রাণ মুসলিম এই মজলিশে অংশগ্রহণ করবে। থাকবে অন্য সম্প্রদায়ের সাধারণ মানুষজন। উপস্থিত থাকার কথা আছে স্থানীয় বিধায়ক সহ পঞ্চায়েত সমিতির সভাপতি, সহ-সভাপতি, কর্মাধ্যক্ষ এবং বিভিন্ন স্তরের রাজনৈতিক নেতৃত্বের সঙ্গে শান্তিরক্ষা বাহিনীর আধিকারিক ও অমুসলিমদের। উদ্যোক্তাদের আশা সব ধর্মের মানুষের উপস্থিতিতে এই মজলিশ সত্যিকারের আনন্দের মজলিশ হয়ে উঠবে। প্রবীণদের মতে মঙ্গলকোটের বুকে এই প্রথমবারের জন্য এত বিশালাকারের ইফতার মজলিশ হতে চলেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক জনৈক আধিকারিক বললেন – আমাদের লক্ষ্য সবার সঙ্গে মিলিতভাবে এই আনন্দকে ভাগ করে নেওয়া। আশা করা যায় অতীত ঐতিহ্য বজায় থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here