প্রকৃতিকে ধ্বংসের হাত থেকে বাঁচানোর বার্তা দিতে সাইকেল নিয়ে জেলায় জেলায় ঘুরছেন তারক চন্দ্র পাল

0
329

শান্তনু পান,ঝাড়গ্রাম:- গাছ কেটে প্রকৃতিকে ধ্বংস করছে একশ্রেণীর মানুষ। যার ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। তাই পরিবেশ রক্ষার জন্য প্রকৃতিকে ধ্বংসের হাত থেকে বাঁচাতে প্রতিটি মানুষের বেশি বেশি করে গাছ লাগানোর জন্য সচেতন করতে সাইকেল নিয়ে সচেতনতামূলক প্রচার করছেন উত্তর ২৪ পরগনার বাসিন্দা তারক চন্দ্র পাল।

তিনি কাঁচরাপাড়া থেকে সাইকেল নিয়ে ভ্রমণ শুরু করেছেন। উত্তর ২৪ পরগনা, নদীয়া, হুগলি, বর্ধমান, বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া জেলা হয়ে এদিন ঝাড়গ্রামে পৌঁছন। তিনি প্রায় ৫০০ কিলোমিটারের বেশি সাইকেল নিয়ে ভ্রমণ করে মানুষকে গাছ লাগানোর জন্য আবেদন করে ফেলেছেন ইতিমধ্যে।

তারক বলেন, আগের ঝাড়গ্রাম আর এখনকার ঝাড়গ্রাম অনেক তফাৎ। মানুষ ঝাড়গ্রাম বেড়াতে আসেন  শাল গাছ দেখতে। কিন্তু বহু শাল গাছ কেটে ধ্বংস করে দেওয়া হয়েছে। যার ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। তারক সর্বস্তরের মানুষের কাছে আবেদন জানান, বেশি বেশি করে গাছ লাগিয়ে পরিবেশকে রক্ষা করার, প্রকৃতিকে ধ্বংসের হাত থেকে বাঁচানোর। তিনি বলেন, যদি প্রকৃতিকে বাঁচাতে হয় তাহলে প্রত্যেক মানুষকেই গাছ লাগাতে হবে। আর বেশি করে গাছ লাগালে পরিবেশ ধ্বংসের হাত থেকে রক্ষা পাবে।

তবে এই প্রথমবার নয়, ২০১৭ সালে এভাবেই সাইকেল নিয়ে ভ্রমণ করে পরিবেশকে ধ্বংসের হাত থেকে রক্ষা করার আহ্বান জানিয়েছিলেন। আবার ২০২১ সালে তিনি সাইকেল নিয়ে ভ্রমণ শুরু করেছেন। পুজোর সময় উত্তরবঙ্গ যাবেন। এরপর গোটা পশ্চিমবঙ্গ ভ্রমণ করবেন। তারপর তিনি সাইকেল নিয়ে ভারত ভ্রমণ করবেন বলেও জানান। তার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন ঝাড়গ্রামের বাসিন্দারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here