দূষণমুক্ত সৌর শক্তি চালিত আধুনিক রান্নার উনুন তৈরি করল সিএমইআরআই দুর্গাপুর

0
501

নিজস্ব সংবাদদাতা, দুর্গাপুরঃ- সৌর বিদ্যুৎ পদ্ধতিতে অভিনব রান্নার যন্ত্র আবিষ্কা করে তাক লাগিয়ে দিলেন সিএসআইআর-সিএমইআরআই দুর্গাপুরের বৈজ্ঞানিকরা। শনিবার এক বিশেষ অনুষ্ঠানে উপস্থিত বিশেষজ্ঞ বিশিষ্ট অতিথি ও সাংবাদিকদের সামনে পুরো বিষয়টি তুলে ধরেন সিএসআইআর-সিএমইআরআই দুর্গাপুরের পরিচালক অধ্যাপক ডঃ হরিশ হিরানি। এই সোলার ডিসি কুকিং সিস্টেমের কার্যকারিতা তুলে ধরে ডঃ হিরানি বলেন, এলপিজি ভিত্তিক প্রচলিত রান্নার পদ্ধতির তুলনায় তাদের তৈরি এই কুকিং সিস্টেমের কর্মক্ষমতা অনেক বেশী এবং সৌর পদ্ধতিতে তৈরি এই রান্নার মাধ্যম একটি পরিছন্ন পরিবেশ দেবে ও পরিবেশের দূষণ অনেকটাই কমাতে সাহায্য় করবে।

সোলার ডিসি কুকিং সিস্টেমে রয়েছে একটি সৌর পিভি প্যানেল, চার্জ কন্ট্রোলার, ব্যাটারি ব্যাংক এবং রান্না করার জন্য একটি ওভেন বা উনুন। ভোল্টেজের ওঠানামা রুখতে যন্ত্রের কয়েল বিশেষভাবে তৈরি করা হয়েছে। এছাড়াও সৌর বিদ্যুৎ চালিত যন্ত্রটি দ্রুত গরম হয় ও পাত্রের মধ্যে সমানভাবে উত্তাপ ছড়িয়ে দিতে সক্ষম। ফলে অভিনব এই সৌর বিদ্যুৎ চালিত যন্ত্রে খাবার অতি দ্রুত তৈরি করা সম্ভব হবে বলে জানান ডঃ হরিশ।

সৌর শক্তি দ্বারা চালিত এই বিশেষ রান্নার যন্ত্র ছোট গৃহস্থালির এবং বৃহৎ সামাজিক অনুষ্ঠান, দুই ক্ষেত্রেই ব্যবহারের জন্য উপলব্ধ বলে জানিয়েছেন ডঃ হরিশ। তাঁর মতে সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি এই উনুন জনপ্রিয় হলে আগামীদিনে ভারতের ১৫০ গিগা ওয়াট সৌর শক্তি ব্যবহারের লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করবে। পাশাপাশি এই সৌর শক্তি চালিত উনুন উৎপাদন আগামীদিনে চাকরির বাজারকেও ত্বরান্বিত করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এদিনের অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক এম এস উন্নিকৃষ্ণন, (প্রধান নির্বাহী কর্মকর্তা,আইআইটি-বোম্বে মোনাশ রিসার্চ একাডেমি,মুম্বাই এবং প্রাক্তন এমডি ও সিইও, থার্ম্যাক্স লিমিটেড) ডঃ শ্রীনিবাসন দুরাইস্বামী,(ভাইস প্রেসিডেন্ট, নিউ টেকনোলজি বিজনেস ডেভেলপমেন্ট, রিলায়েন্স কর্পোরেট, মুম্বাই) এবং ডঃ লিপিকা দে(টাটা কনসালটেন্সি সার্ভিসেস, রিসার্চ অ্যান্ড ইনোভেশন)

এদিন সিএসআইআর-সিএমইআরআই এবং দুর্গাপুরের মাইকেল মধুসূদন মেমোরিয়াল কলেজের মধ্যে একটি সামঝোতা স্মারকও স্বাক্ষরিত হয়। যার মাধ্যমে আগামীদিনে শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি, সেমিনার, কর্মশালা, সম্মেলন আয়োজন করা হবে ও তথ্য আদান প্রদান করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here