করোনা পরিস্থিতির অবনতি,মন্দির নগরীর দরজা বন্ধ করলো আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইণ্ডিয়া

0
401

সংবাদদাতা,বাঁকুড়াঃ- দেশ জুড়ে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ। এই অবস্থায় সতর্কতা হিসেবে সাধারণ পর্যটকদের জন্য মন্দির নগরীর দরজা বন্ধ করলো আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইণ্ডিয়া। বৃহস্পতিবার ঐ কেন্দ্রীয় সংস্থার তরফে ডিরেক্টর (মোনুমেন্টস্) এন.কে পাঠক এক নির্দেশিকা জারি করে জানিয়েছেন, কোভিড পরিস্থিতিতে আর্কিওলজিক্যিল সার্ভে অফ ইণ্ডিয়ার তত্বাবধানে থাকা যাদুঘর সহ সমস্ত সৌধ, মন্দির ইত্যাদি জায়গায় পর্যটকদের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ। নতুন নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত এই আদেশ চলতি বছরের ১৫ মে পর্যন্ত বলবৎ থাকবে বলেও জানানো হয়েছে।

প্রসঙ্গত, মল্লরাজাদের এক সময়ের রাজধানী, মন্দির নগরী হিসেবে পরিচিত বাঁকুড়ার বিষ্ণুপুরে সারা বছর দেশ বিদেশ থেকে অসংখ্য পর্যটক এখানে ছুটে আসেন। রাসমঞ্চ, জোড় বাংলো মন্দির , দলমাদল কামান, শ্যামরায় মন্দির, মদনমোহন মন্দির, দেবী মৃন্ময়ীর মন্দির সহ অসংখ্য টেরাকোটার কারুকাজ সমৃদ্ধ অসংখ্য প্রাচীণ মন্দির এখানে রয়েছে।

এদিকে মন্দির পরিদর্শণে পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ হওয়ার ফলে চরম সমস্যায় স্থানীয় ব্যবসায়ীরা। সুমনা রক্ষিত নামে এক ব্যবসায়ী বলেন, পর্যটকরদের আনাগোনা বন্ধ মানে আমাদের রুটি রুজিতে টান পড়বে। প্রায় এক বছর বন্ধ থাকার পর যখন প্রায় সব কিছু স্বাভাবিক হচ্ছিল তখন ফের বন্ধের নির্দেশিকায় তারা নতুন করে সমস্যায় পড়লেন বলে তিনি জানান।

এখানে বেড়াতে আসা পার্থ গুণ নামে এক পর্যটক বলেন, বন্ধের খবর না পেয়ে এসেছিলাম। এখন ফিরে যাচ্ছি। তবে করোনার দ্বিতীয় ঢেউ আটকাতে এই সিদ্ধান্ত যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই তিনি জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here