শিল্পাঞ্চলে ডিজিটাল দুনিয়ায় চাকরীর সুবর্ণ সুযোগ নিয়ে এলো “স্কুল অফ ডিজাইন অ্যান্ড মিডিয়া”

0
1200

নিজস্ব সংবাদদাতা, দুর্গাপুরঃ- ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বক্তব্য অনুযায়ী ২০২২ সালের মধ্যে ভারতবর্ষের বাজারে ৯ শতাংশ চাকরীর সুযোগ তৈরি হবে এবং ৩৪ শতাংশ চাকরীতে আবেদন করার জন্য দক্ষতা বা স্কিলসের প্রয়োজন হবে। অথচ ছাত্রছাত্রীরা দীর্ঘদিন ধরে বিভিন্ন বিদ্যালয়ে ও কলেজে যে তদানীন্তন শিক্ষা গ্রহণ করে সেখানে যুগোপযোগি বা দক্ষতার উন্নতির জন্য প্রায় কোনকিছুই শেখানো হয় না। ফলস্বরূপ দীর্ঘদিন পড়াশোনা করার পরেও এবং নামের পাশে বহু ডিগ্রি থাকা সত্ত্বেও অধিকাংশ ছাত্রছাত্রী বেকারত্বের শিকার হয়।

আজকের দিনে ইন্টারনেটের ব্যবহার বাড়ার সঙ্গে সঙ্গে আমার ধীরে ধীরে নিজেদের এই নেট দুনিয়ার এক সিটিজেন বা নেটিজেনে পরিণত করে ফেলেছি। এখন শিক্ষাক্ষেত্রে স্কুল ও কলেজে ভর্তি থেকে শুরু করে হ্যোয়াটস অ্যাপ, ফেসবুক কিংবা বাড়িতে বসেই ফোন পে বা গুগল পের মাধ্যমে অনলাইন পেমেন্ট করা, প্লেন, ট্রেনের টিকিট বা হোটেলের রুম বুকিং করা, জিনিসপত্র কেনাকাটা করা সবকিছুতেই আমরা ডিজিটাল দুনিয়ার সাহায্য নিচ্ছি ও এর সাথে তাল মিলিয়ে চলছি। অথচ আমরা অনেকেই জানিনা এই ডিজিটাল দুনিয়াতেই তৈরি হয়ে চলেছে অনেক নতুন নতুন করিয়ারের সুবর্ণ সুযোগ।

গ্রাফিক্স ডিজাইনার, UI/UX ডিজাইনার, মোশন গ্রাফিক্স ডিজাইনার, ওয়েবসাইট ও অ্যাপস ডিজাইনার, অ্যানিমেটর, কন্টেন্ট রাইটার, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স। ডিজিটাল মার্কেটার পদে চাকরীর সুযোগ করে দিয়েছে দুর্গাপুরের স্কুল অফ ডিজাইন অ্যান্ড মিডিয়া নামক ইনস্টিটিউটটি। বহুদিন ধরেই দুর্গাপুরের সিটি সেন্টারের এই ইনস্টিটিউটি আধুনিক ও পরিবর্তিত মার্কেটের উপর ভিত্তি করে যুগোপযোগি এমন কিছু কোর্স করায় যেখানে ছাত্রছাত্রীরা নিজেদের দক্ষতার উন্নতির সাথে সাথে নিজেকে যুগোপযোগি করতে পারে।

কলা-বানিজ্য- বিজ্ঞান যে কোন শাখার ছাত্রছাত্রীরাই ডিজিটাল দুনিয়ার এইসব কোর্স করতে পারে। ক্লাস রুমের বই সর্বস্ব একঘেয়ে পড়াশোনার বদলে এখানে অডিও ভিজুয়াল পদ্ধতিতে পড়াশোনা করানো হয় যাতে সাধারণ মেধার ছাত্রছাত্রীদেরও বুঝতে সুবিধা হয়। এছাড়া এখানে প্রজেক্ট ওয়ার্ক শপ ও প্র্যাকটিকাল ট্রেনিং এর উপর বেশি জোর দেওয়া হয়। এর সাথে সাথে ছাত্রছাত্রীদের পার্সোনালিটি ডেভেলপমেন্ট ও কমিউনিকেশন ডেভেলপমেন্টের জন্য আলাদা করে ট্রেনিংও দেওয়া হয়।

এর ফল স্বরূপ এখানকার বহু ছাত্রছাত্রী দেশ ও বিদেশের বহু সংস্থায় সাফল্যের সাথে কাজের সুযোগ পেয়ে জীবনে প্রতিষ্ঠিত।

আপনারাও যদি ডিজিটাল দুনিয়ার সফল কোরিয়ারে উৎসাহী হন তাহলে অবশ্যই স্কুল অফ ডিজাইন অ্যান্ড মিডিয়া সেই সুযোগ আপনাদের হাতের মুঠোয় দিয়েছে। বিশদে জানতে wwwsdmedu.in এ দেখতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here