কৃষক আন্দোলনের পাশাপাশি হকের দাবিতে রাজ্যে চলছে মেধাতালিকাভুক্ত বঞ্চিত হবু শিক্ষকদের আন্দোলন

0
851

এই বাংলায় ওয়েব ডেস্কঃ- একদিকে যখন কৃষি আইন বাতিলের দাবিতে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন দেশের কৃষকরা, অন্যদিকে তখন আমাদের রাজ্যে হকের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন মেধাতালিকাভুক্ত শিক্ষক পদপ্রার্থীরা। সল্টলেকের সেন্ট্রাল পার্কের ৫ নং গেটের কাছে দীর্ঘ ১৩৯ দিনের রিলে অনশন ও অবস্থান বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন আন্দোলনকারীরা।

প্রসঙ্গত, ২০১৬ সালে পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন দ্বারা নবম-দ্বাদশ শিক্ষক নিয়োগের যে পরীক্ষা হয়, সেখানে কমিশনের স্বচ্ছতা নিয়ে অভিযোগ ওঠে। অভিযোগ কমিশন মেধাতালিকায় অপেক্ষাকৃত পিছনের সারিতে থাকা প্রার্থীদের নিয়োগ করে। প্রতিবাদে ২০১৯ সালে প্রেস ক্লাবের সামনে দীর্ঘ ২৯ দিনের রিলে অনশন করে মেধা তালিকায় থাকা শিক্ষক পদপ্রার্থীরা। সেই সময় মুখ্যমন্ত্রী স্বয়ং প্রতিশ্রুতি দেন “মেধাতালিকাভুক্ত সকলের চাকরি হবে”। এরপরই আন্দোলন থেকে সরে দাঁড়ান শিক্ষক পদপ্রার্থীরা। তাদের সমস্যা সমাধানের জন্য তৈরি হয় বিশেষ কমিটি। কিন্তু অভিযোগ তারপর দীর্ঘ ২ বছর কেটে গেলেও সেই প্রতিশ্রুতি বাস্তবায়িত হয়নি। উল্টে এই সময়ে টাকার বিনিময়ে অকৃতকার্যদের নিয়োগ করা হয় বলে অভিযোগ। এমনকি কমিটিতে থাকা আন্দোলনরত শিক্ষক পদপ্রার্থীদের পাঁচ সদস্য কমিশনের সাথে সমঝোতা করে মেধা তালিকায় অপেক্ষাকৃত পিছনের সারিতে থেকেও চাকরি সুনিশ্চিত করে বলে অভিযোগ।

আন্দোলনকারী বনশ্রী হালদার,চন্দন প্রধান, পার্থপ্রতিম মন্ডলেরা বলনে ” মুখ্যমন্ত্রীর স্বচ্ছ ভাবমূর্তিকে সামনে রেখে কমিশন যেভাবে যোগ্য প্রার্থীদের বঞ্চিত করে সুকৌশলে অকৃতকার্যদের নিয়োগ করছে তা নজিরবিহীন। ন্যায়বিচারের ভার আমরা এ রাজ্যের সুপ্রিমোর হাতেই তুলে দিলাম। মাননীয়া বলেন প্রতিশ্রুতি দিলে সেটা রাখেন। উনি নিজেও ভোটের আগে বলেছেন শিক্ষক নিয়োগে চরম দুর্নীতি হয়েছে। তাই মাননীয়া অতি দ্রুত তার প্রতিশ্রুতি রক্ষা করে মেধাতালিকাভুক্ত সকলের ন্যায্য চাকরি সুনিশ্চিত করুক। “

ঝড়, বৃষ্টি থেকে শুরু করে করোনা মহামারী সব কিছু উপেক্ষা করে জয়দেব বিশ্বাস,সুখেন,মিঠুন,জয়ন্ত হাজরা,সুদীপ মন্ডলদের মতো শতাধিক শিক্ষক পদপ্রার্থীরা অনশন মঞ্চে বিনিদ্র রাত কাটচ্ছেন ন্যায়বিচার পাওয়ার আশায়। এমনকি পবিত্র রমজান মাসে এই অনশন মঞ্চেই রোজা রেখেছেন ইকবাল হাসান, রেহেসান আলি, কবীর, সাহাজুদ্দিন, আরব গাজীরা। সকলের আশা,সোনার বাংলা গড়ার কারিগর রাজ্য সুপ্রিমো দুর্নীতির জন্য বঞ্চিত যোগ্য মেধাদের কখনোই তাদের হকের চাকরি থেকে বঞ্চিত করবেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here