ডালের দানায় ৭ মিলিমিটার গণেশ মূর্তি, তাক লাগালেন নবদ্বীপের শিল্পী

0
611

সংবাদদাতা, নদীয়াঃ- মুগ ডালের একটি দানার ওপর মাটি দিয়ে ৭ মিলিমিটারের সিদ্ধিদাতা গণেশের মূর্তি তৈরি করেছেন নীয়ার শিল্পী গৌতম সাহা। যা দেখে বিষ্ময় প্রকাশ করছেন সকলে। এত সূক্ষ মাটির মূর্তি তৈরি সম্ভব সেটা গৌতমবাবুর এই অনন্য সৃষ্টি না দেখলে কেউ বিশ্বাস করবে না। এই শিল্প কর্মটি তৈরি করতে সময় লেগেছে ১০ দিনের মতো। উপকরণ হিসেবে ব্যবহৃত হয়েছে মুগ ডাল, মাটি আর রং।

নতুন কিছু সৃষ্টি করার আনন্দেই তিনি এধরণের শিল্পকর্ম করেন বলে জানালেন পেশায় অঙ্কন শিক্ষক গৌতমবাবু। নবদ্বীপ শহরের ৫ নম্বর ওয়ার্ডের প্রতাপ নগর এলাকার বাসিন্দা গৌতম বিশ্বাস। তাঁর বাবা ছিলেন আকাশবাণীর শিল্পী। তিনি জানান ছোটবেলা থেকেই সাংস্কৃতিক ও শিল্প কলার চর্চা ছিল বাড়িতে। সেখান থেকে নিজে কিছু আলাদা সৃষ্টি করার তাগিত শৈশব থেকেই অনুভব করতেন।

করোনা মহামারীর প্রকোপের দরুণ গত লকডাউন সময় থেকে প্রায় কর্মহীন হয়ে পড়েন তিনি। কিন্তু ভেঙে না পড়ে নিজের অদম্য ইচ্ছে শক্তির জোড়ে শুরু করেন এধরণের নতুন শিল্প সৃষ্টি । অতীতে তিনি দেশলাই কাঠির ওপর মা কালীর মূর্তি, রাধাকৃষ্ণের মূর্তি, একটি চালের দানার ওপর মা দুর্গার মূর্তি সহ বিভিন্ন মনিষীর মূর্তিও তৈরি করেছেন। এবারে তিনি একটি মুগ ডালের ওপর মাটি দিয়ে গণেশ মূর্তি তৈরি করলেন। পাশাপাশি কেউ যদি তার কাছে এই শিল্প শিখতে চায় তাহলে তিনি সানন্দে তা শেখাবেন বলেও জানান।

এতজন প্রতিভাবান শিল্পী হিসেবে নতুন নতুন শিল্প সৃষ্টি করে চলেছেন নবদ্বীপের গৌতমবাবু। কিন্তু আক্ষেপ ও অভিমানের সুরও শোনা গেল শিল্পীর কথায়। গৌতম বাবুর মতে সেভাবে সরকারি বা কোন সংগঠন থেকে এখনো সারা পাননি। যদিও তাতে দমবার পাত্র নন তিনি। তিনি মজে থাকতে চান নিজের সৃষ্টি সুখের আনন্দে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here