মুখ্যমন্ত্রী হয়ে শপথ গ্রহণের পরই নতুন নির্দেশিকা ঘোষণা করল রাজ্য সরকার

0
620

সংবাদদাতা ,কলকাতাঃ- মুখ্যমন্ত্রী হয়ে শপথ গ্রহণের পরেই প্রথমেই কোভিড সংক্রান্ত আলোচনায় বসেন মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । ওই বৈঠকের পরই বেশ কিছু নতুন নির্দেশিকা জারি করা হয় রাজ্যের পক্ষ থেকে। যদিও এখনো পর্যন্ত সরকারিভাবে বিজ্ঞপ্তি জারি না করা হলও একটি সূত্র থেকে জানা গেছে নির্দেশিকার কিছু নিয়ম কানুন এক নজরে দেখে নিন কি সেই নিয়ম কানুনঃ-

১। অন্য রাজ্য থেকে কলকাতায় বাসে বা দূরপাল্লার ট্রেনে আসলে যাত্রীদেরকে আরটি-পিসিআর নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে তাও যাত্রা শুরু হওয়ার ৭২ ঘণ্টার মধ্যে টেস্ট রিপোর্ট করা হতে হবে।

২। সমস্ত সরকারি অফিসে ৫০% কর্মীর উপস্থিতি ধার্য করা হয়েছে ও তাই দিয়ে কাজ করতে হবে ।

৩। কলকাতা বিমানবন্দর সহ বাগডোগরা ও অন্ডাল বিমানবন্দরের আগত সমস্ত যাত্রীদের বাধ্যতামূলক ভাবে আরটি-পিসিআর নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে তাও যাত্রা শুরুর ৭২ ঘণ্টার মধ্যে টেস্ট করা হতে হবে।

৪। রাজ্যের সমস্ত ব্যাংক পুরো সময় চলবেনা । সকাল ১০ টা থেকে দুপুর ২ টো পর্যন্ত খোলা থাকবে ব্যাংক ।

৫। রাজ্যের সমস্ত রকম বিনোদন, রাজনৈতিক সংক্রান্ত জমায়েত উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিবাহ বা কোন সাংস্কৃতিক অনুষ্ঠানে সর্বাধিক ৫০ জন থাকতে পারে । তার জন্য আগে থেকে স্থানীয় প্রশাসনের অনুমতি নিতে হবে।

৬। রাজ্যের সব শপিং কমপ্লেক্স, স্পা, সুইমিং পুল, জিম, স্পোর্টস কমপ্লেক্স নির্দিষ্ট করে বন্ধ থাকবে।

৭। আগের নির্দেশিকাতে দোকান খোলার যে সময় দেওয়া হয়েছিল তা এবার কিছুটা পরিবর্তন করা হল। এবার দোকান খোলা থাকবে সকাল ৭ টা থেকে সকাল ১০ টা পর্যন্ত ও বিকেল ৫ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত খোলা থাকবে। শুধুমাত্র স্বর্ণ দোকান/ সোনার দোকানের ক্ষেত্রে সময় ধার্য করা হয়েছে দুপুর ১২ টা থেকে দুপুর ৩ টে অবধি।

৮। আগামিকাল থেকে রাজ্যে সমস্ত চলাচলকারি লোকাল ট্রেন বন্ধ থাকবে।

৯। রাজ্য সরকারের পরিবহন সংস্থাগুলিকে ইতিমধ্যেই ৫০% যাত্রী বহন করার অনুমতি দেওয়া হয়েছে। কলকাতা শহরে মেট্রো চলবে। তবে ৫০% যাত্রী বহন করার অনুমতি দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here