হোলির দিনে আর বসন্ত উৎসব নয় শান্তিনিকেতনে

0
606

বিশেষ প্রতিনিধি , শান্তিনিকেতনঃ- এবার আর ‘হোলি’ র দিনে বসন্ত উৎসব নয় । হবে হোলি আর পরবর্তী পূর্ণিমার মাঝে কোনো এক দিনে। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে নানান ধরনের গন্ডগোল ও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে চলতি বছর থেকে এই রকম ব্যবস্থা।

২০১৯ এর বসন্ত উৎসব চলাকালীন আচমকাই উৎসব স্থলে প্রায় আড়াই লাখ লোক ঢুকে পড়ে, যার মধ্যে প্রচুর অবাঙালি ও ছিল। বিস্তর গোলমাল শুরু হয়ে যায়। লন্ডভন্ড হয়ে যায় উপাসনা ও উৎসব স্থল। বহিরাগতদের হাতে যৌন হেনস্তার শিকার হন বিশ্বভারতীর বেশ কিছু ছাত্র-ছাত্রী। হোলির দিনে বসন্ত উৎসব ছিল তাই এই বিপর্যয় বলে বিশ্বভারতীর কর্তৃপক্ষের ধারণা ।

এ বছরের বসন্ত উৎসবে যাতে ফের নতুন করে বিপত্তি না বাঁধে, সেই জন্য বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী সম্প্রতি শিক্ষক ও প্রশাসনিক কর্তাদের পরামর্শ চান। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ আধিকারিক অনির্বাণ সরকার জানান “বিশ্বভারতীর শিক্ষক ও প্রশাসনিক আধিকারিকরা হোলির দিন এড়িয়ে দুটি আলাদা দিন স্থির করেন বসন্ত উৎসবের জন্য।” তিনি বলেন “ওই দুটি দিনের মধ্যে একটিকে চূড়ান্তভাবে বেছে নেওয়া হবে বসন্ত উৎসবের জন্য ।” সেটি ঠিক হবে এই মাসের বিশেষ বৈঠকে বলে বিশ্বভারতী সূত্রে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here