নতুন বছরের শুরুতেই প্লাস্টিক মুক্ত করতে উদ্যোগ প্রতাপপুর পঞ্চায়েতের

0
624

সোমনাথ মুখার্জি, লাউদোহাঃ- দীর্ঘদিন ধরেই পশ্চিম বর্ধমান জেলায় পলিথিন জাতীয় জিনিসের বর্জ্য নের জানি অভিযান চালাচ্ছে প্রশাসন। একটু হলেও সাধারণ মানুষকে সচেতন করা গেলেও বেশিরভাগ মানুষ আজও পলিথিন ব্যবহার করছেন।
নতুন বছরের শুরুতেই দুর্গাপুর ফরিদপুর ব্লকের নাচন থিম পার্কে একেবারেই পলিথিন ব্যবহার নিষিদ্ধ করল প্রতাপপুর পঞ্চায়েত। ইংরেজি নববর্ষের প্রথম দিনেই এই পার্কে আসে পাশের বহু জায়গা থেকে বনভোজনের জন্য আসেন হাজার খানেক পিকনিক পার্টি। প্রত্যেকের কাছে গিয়ে তাদের পলিথিন ও থার্মকল ব্যবহার না করতে অনুরোধ করা হয় পঞ্চায়েতের তরফে, অন্যথা পলিথিন ব্যবহার করলে হাথে নাতে ধরা পড়লে ৫০০ টাকা জরিমানা করা হবে এমনটাই জানালেন পঞ্চায়েত উপ প্রধান সঞ্জয় মুখার্জি। রীতি মত পিকনিক স্পটে জায়গায় জায়গায় অভিযান চালানো হয় বন বিভাগ ও পঞ্চায়েতের তরফে।
অভিযান চালিয়ে এরকম অনেক বনভোজন কারির থেকে থার্মকলের পাতা,পলিথিন ও প্লাস্টিকের গ্লাস বাজেয়াপ্ত করল প্রশাসন। যদিও বেশির ভাগ বনভোজন কারী স্বেচ্ছায় তাদের পলিথিন জাতীয় দ্রব্য নিজের হাতেই তুলে দেন পঞ্চায়েতের হাতে। এরকমই এক বনভোজন কারী মহিলা রুমা দে জানান,পঞ্চায়েতের এই উদ্যোগ সত্যিই প্রশংসার। একদিকে যেমন পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশ পাওয়া যাচ্ছে এই পার্কে। তেমনি পরিবেশকে ও রক্ষা করতে এই রকম পদক্ষেপ দরকার সব মানুষের।
এর সাথে সাথে এলাকায় শব্দ দূষণ রুখতে ডি জে বাজানোর ক্ষেত্রেও কিছু নিষেধাজ্ঞা জারি করেছে প্রতাপপুর পঞ্চায়েত।
এক কথায় মিলিয়ে মিশিয়ে বর্ষবরণের দিনে নাচন থিম পার্ক জমে উঠেছে মানুষের ভিড়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here