চাল, ডাল নেই ছাতু, কলা দিয়েই চলছে অঙ্গনওয়াড়ি কেন্দ্র

0
491

সংবাদদাতা, বাঁকুড়াঃ- প্রয়োজনীয় চাল না থাকায় প্রায় দু মাস ধরে অঙ্গনওয়াড়ি থেকে পর্যাপ্ত পরিমানে খাবার পাচ্ছেন না প্রসূতি মা, এবং শিশুরা। এই অভিযোগে ক্ষোভে ফেঁটে পড়েছেন বাঁকুড়া ২ নম্বর ব্লকের মানকানালী গ্রামের এলাকাবাসীরা। স্থানীয় বাসিন্দা আহ্লাদি কাপড়ি, সুতপা নন্দী, বলেন, এই এলাকার অঙ্গনওয়াড়ি কেন্দ্রে প্রায় দু মাস ধরে খাবার সরবরাহ বন্ধ রয়েছে। এই পরিপ্রেক্ষিতে দিদিমনিদের জিজ্ঞাসাবাদ করলে তারা জানান, চাল সরবরাহ না থাকার কারনে, তারা খাবার দিতে পারছেন না। ওই অঙ্গনওয়াড়ির কর্মী কবিতা দে, অর্চনা দেবী বলেন, চাল না থাকার কারনে আমরা শিশুদের ভাত, খিচুরি কিছুই দিতে পারছি না। শুধুমাত্র সকালে কলা, ছাতু, ‘স্যুপ’ দিয়েই চালাতে হচ্ছে।
এদিকে চাল সরবরাহ না থাকার পিছনে রাজনৈতিক সম্পর্ক রয়েছে বলে অভিযোগ বিজেপির। বাঁকুড়া ২ নম্বর ব্লকের সাধারন সম্পাদক বিকাশ ঘোষ বলেন, মানকানালী গ্রাম পঞ্চায়েত বিজেপি পরিচালিত বলেই বিজেপি দল অঙ্গনওয়াড়ি কেন্দ্রে চাল সরবরাহ করছে না। এই ঘটনাটি বিডিও থেকে শুরু করে মহকুমা শাসক কে জানানোর পর একটা সময় কিছু পরিমান চাল সরবরাহ হয়েছিল। কিন্তু ফের তা বন্ধ হয়ে গিয়েছে। বিজেপি দল মেলা খোলার নাম করে ‘মোচ্ছব’ চালালেও পর্যাপ্ত পরিমানে খাবার থেকে বঞ্চিত হচ্ছেন অঙ্গনওয়াড়ি কেন্দ্রের শিশুরা বলে বিকাশ বাবুর অভিযোগ।
বাঁকুড়া ২ নম্বর ব্লকের সিডিপিও অভিমুন্য মণ্ডলও অঙ্গনওয়াড়ি কেন্দ্রে চাল সরবরাহ না থাকার কথা তিনি স্বীকার করেন। তিনি বলেন, সম্প্রতি চাল মিলেছে খুব জলদিই মানকানালী গ্রাম পঞ্চায়েতের ৩৩ সহ ব্লক এলাকার ২১২ টি অঙ্গনওয়াড়ি কেন্দ্রেই চাল পৌঁছে যাবে বলে যাবে বলে তিনি জানান। অন্যদিকে অঙ্গনওয়াড়ির শিশু এবং প্রসূতি মহিলাদের অভুক্তির শিকার হতে হচ্ছে বারবার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here