বিশ্ব আদিবাসী দিবস পালন

0
69

সংবাদদাতা, আসানসোলঃ- আজ ৯ আগস্ট, বিশ্ব আদিবাসী দিবস৷ আর এই বিশ্ব আদিবাসী দিবস। বিশ্বজুড়ে বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে আদিবাসীদের অবদান অনস্বীকার্য৷ তাঁদের অবদানকে স্বীকৃতি দিতেই ৯ অগাস্ট দিনটিকে বেছে নেওয়া হয়েছে৷ প্রতি বছর ৯ অগাস্ট দিনটি পালিত হয় বিশ্ব আদিবাসী দিবস হিসেবে। প্রসঙ্গত, রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে এই সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হয়৷ সেখানে বলা হয়, ৯ অগাস্ট দিনটিকে আদিবাসীদের দিন হিসেবে পালন করা হবে। বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা আদিবাসী মানুষজন নিজেদের অধিকার রক্ষার্থে এই দিনটিকে উপযাপন করে।

আসানসোলের সালানপুর পঞ্চায়েত সমিতির পরিচালনায় সালানপুর ব্লকের রূপনারায়ানপুর নান্দনিক প্রেক্ষাগৃহে অনুষ্ঠিত করা হলো পশ্চিম বর্ধমান জেলার বিশ্ব আদিবাসী দিবস। এদিনের অনুষ্ঠানের শুভারম্ভ করা হয় ফিতে কেঁটে এবং প্রদ্বীপ উজ্জ্বলনের মধ্য দিয়ে। অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন জেলা শাসক এস. অরুন প্রসাদ,আসানসোলের মহানগরিক তথা বারাবনির বিধায়ক বিধান উপাধ্যায়, জেলা সভাধিপতি সুভদ্রা বাউরি,অতিরিক্ত জেলাশাসক সঞ্জয় পাল,জেলা পরিষদের কর্মাধ্যক্ষ মহম্মদ আরমান ও সদস্য কৈলাসপতি মণ্ডল সহ বিশিষ্ট ব্যাক্তিগণেরা। এই দিনের অনুষ্ঠানে আদিবাসী সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গকে উত্তরীয় ও মেমেন্টো দিয়ে সম্মানিত করা হয়। এর পাশাপাশি অনুষ্ঠানে আদিবাসী সমাজে কৃতী ছাত্র-ছাত্রীদের স্কুল ব্যাগ, লেপটপ, ট্যাব প্রদান করা হয়।

অন্যদিকে মঙ্গলবার বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষ্যে আসানসোলের রবীন্দ্র ভবনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। অল ইন্ডিয়া আদিবাসী কো অর্ডিনেশন কমিটির আসানসোল দুর্গাপুর শাখার উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। মন্ত্রী মলয় ঘটক ফিতে কেটে অনুষ্ঠানের শুভ সূচনা করেন। আদিবাসী নিত্য ও গানের মাধ্যমে পালন করা হয় অনুষ্ঠান। এদিনের এই বিশেষ অনুষ্ঠানে মন্ত্রী মলয় ঘটক ছাড়াও উপস্থিত ছিলেন আসানসোল দুর্গাপুর উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান তাপস বন্দোপাধ্যায়,আসানসোল পৌরনিগমের চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়,ডেপুটি মেয়র ওয়াসীমুল হক,অভিজিৎ ঘটক, অল ইন্ডিয়া আদিবাসী কো অর্ডিনেশন কমিটির সকল সদস্য গণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here