রাজ্যের সব পুরসভায় এবার থেকে কাজের খতিয়ান নেবেন সরকারি পুর পর্যবেক্ষকেরা

0
284

বিশেষ প্রতিনিধি, কলকাতা:- আর স্রেফ তৃণমূল কংগ্রেসের লোকের ভাষায় নয়, রাজ্যের পুরসভাগুলিতে কাজকর্মে নজরদারি চালাতে এবার সরকারি অবজার্ভার নামে নতুন পদ সৃষ্টি করে লোক নিয়োগ করবে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সরাসরি এবার পুরসভার আর কর্পোরেশনগুলিতে বিভিন্ন প্রকল্পের কাজ কর্মের খতিয়ান ও নজরদারির জন্য সরকারি অফিসার পদের ঘোষণা’ই করে দিলেন। নিয়োগ প্রক্রিয়া শুরু হবে শীঘ্রই। এতদিন তৃণমূল কংগ্রেস দলের তরফে একজন করে অবজারভার এসব খোঁজখবর রাখতেন।

প্রশ্ন হচ্ছে-পুর ও নগরোন্নায়ন দপ্তর যেসব অবজার্ভার নিয়োগ করবে, তাদের আসল কাজটাই বা কি হবে? “ওরা এলাকায় এলাকায়, বিভিন্ন ওয়ার্ডে ঘুরবে। কোথায় কোন কাজটা হচ্ছে, কোনটা হচ্ছে না, সেসব খেয়াল রাখবে আর রাজ্যের পুর ও নগরোন্নায়ন দপ্তরে রিপোর্ট পাঠাবে। এমনকি তারা সরাসরি নবান্নে আমার কাছেও রিপোর্ট পাঠাবে”, জানালেন মুখ্যমন্ত্রী। তিনি জানান,”ওদের পাঠানো রিপোর্টের ভিত্তিতেই যারা ভালো কাজ করছে, সেসব পুরসভাকে পুরস্কার দেবে রাজ্য সরকার আর যারা ঠিকঠাক কাজ করতে পারছেন না, ভাবতে হবে তাদেরকে নিয়েও।”

রাজ্যের বহু পুরসভায় নির্বাচিত বোর্ডের মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ায় পুরসভা চালাচ্ছেন অ্যাডমিনস্ট্রেটরেরা। মমতার কথায়,”এতে সত্যি কাজের খুব অসুবিধা। কলকাতা, হাওড়ার পর ধাপে ধাপে আমরা সব পুরসভায় ভোট করাবো।”

রাজ্যের ১২৫টি পুরসভা ও ৭টি পুরনিগমের বেশির ভাগেরই ভোট হয়নি গত তিন বছর ধরে। কেন হয়নি-তা নিয়ে রাজ্য সরকার এতদিনেও কোনো সদুত্তর না দিলেও, বিধানসভা ভোটে ফের জিতে আসার পর তৃণমূল কংগ্রেস মনে করছে- শহরে শহরে উন্নয়নের ভার প্রশাসকদের হাতে এভাবে দিনের পর দিন ফেলে রেখে দিলে, অসন্তোষ বাড়বে জনমানসে। তাই, হাওড়া, কলকাতার পুর নিগামগুলিতে ভোটের পর পরই কয়েকটি ধাপে ভোট পর্ব সেরে ফেলতে হবে পুরসভারই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here