লকডাউনের মধ্যেই বেশ কয়েকটি চিতল হরিণ উদ্ধারের পর এবার ময়ুর উদ্ধার হলো বাঁকুড়ায়

0
781

সংবাদদাতা, বাঁকুড়াঃ- দেশ জুড়ে লকডাউনের মধ্যেই বেশ কয়েকটি চিতল হরিণ উদ্ধারের পর এবার ময়ুর উদ্ধার হলো বাঁকুড়ায়। বৃহস্পতিবার গোপন সূত্রে খবর পেয়ে পাত্রসায়রের পড়াশিয়া গ্রাম থেকে আদিবাসী শিকারীদের কাছ থেকে ঐ ময়ুরটি বনদপ্তরের কর্মী-আধিকারিকরা উদ্ধার করেন।

স্থানীয় সূত্রে খবর, বছরের এই সময়ে আদিবাসীরা শিকার উৎসবে অংশগ্রহণ করেন। সরকারীভাবে এই শিকার উৎসব নিয়ে নিষেধাজ্ঞা জারী থাকলেও অনেকেই তা মানেননা বলে অভিযোগ। এদিন ঐ এলাকার বেশ কিছু মানুষ শিকার উৎসবে বেরিয়ে স্থানীয় জঙ্গল থেকে ঐ ময়ুরটিকে ধরেন বলে খবর।

ময়ুর উদ্ধারের খবরের সত্যতা স্বীকার করে পাত্রসায়রের বনাধিকারিক শিবপ্রসাদ সিনহা বলেন, শিকার উৎসব উপলক্ষ্যে বেলিয়াতোড়, সোনামুখী, পাত্রসায়র, রাধানগর বনাঞ্চলের তরফে জঙ্গল জুড়ে টহলদারি চলছিল। লকডাউনের কারণে ও বনকর্মীদের উপস্থিতি লক্ষ্য করে এবার শিকার উৎসবে আদিবাসী সমাজের উপস্থিতি কম ছিল। এর মাঝেই স্থানীয় কয়েক জন আদিবাসী যুবক একটি ময়ুর ধরে নিয়ে যাওয়ার চেষ্টা করে। খবর পেয়ে আমরা সেখানে পৌঁছে সম্পূর্ণ অক্ষত অবস্থায় ময়ুরটি উদ্ধার করি। বর্তমানে উদ্ধার হওয়া ঐ ময়ুরটি পাত্রসায়র রেঞ্জ অফিসে রাখা আছে। প্রাথমিক চিকিৎসা ও পর্যবেক্ষণে রাখা হবে। পরে চিকিৎসকের অনুমতি নিয়ে ময়ুরটিকে জঙ্গলে ফের ছেড়ে দেওয়া হবে বলে তিনি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here