কোটি কোটি টাকা তহবিল তছরুপে বড়জোড়ায় সমবায় সচীব গ্রেপ্তার

0
513

বিশেষ প্রতিনিধি, বড়জোড়াঃ- তিন কোটি টাকারও বেশি তহবিল তছরুপের তদন্তে নেমে এক কৃষি সমবায়ের সচীবকে গ্রেপ্তার করল পুলিশ। বৃহস্পতিবার বাঁকুড়ার মূখ্য দায়রা আদালত তাকে পাঁচদিনের জন্য জেল হেপাজতে পাঠায়।
বড়জোড়ার ভৈরবপুর সমবায় কৃষি উন্নয়ন সমিতির তহবিল থেকে ধাপে ধাপে ১ কোটি ৩২ লক্ষ টাকা উধাও হয়ে যায়। পাশাপাশি, বাঁকুড়া কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্ক থেকেও ১ কোটি ৮৬ লক্ষ টাকা গায়েব হয়। গত ৩ ডিসেম্বর বাঁকুড়ার উপ সমবায় নিবন্ধকের দায়ের করা অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করে বড়জোড়া থানার পুলিশ। উপ সমবায় নিবন্ধক পিয়ালি সাহা ভৈরবপুর সমবায়ের সচীব নেপাল ঘড়ুই, চেয়ারম্যান বিদ্যুৎ রাজ, তালডাংরার বাসিন্দা তন্ময় গোস্বামী, জপমালীর সৌরভ কেশ, বাসুদেব রায় সহ বাঁকুড়া কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কের বড়জোড়ার ব্যাঙ্ক ম্যানেজার কুমার কান্তি বসু ও ওই ব্যাঙ্কেরই ফিল্ড সুপার ভাইজার দীনবন্ধু মণ্ডলের বিরুদ্ধে তহবিল তছরুপের অভিযোগ দায়ের করেন।
পিয়ালি’র অভিযোগের ভিত্তিতে তদন্তে নেমে পুলিশ জানতে পারে, ২৭ নভেম্বর পর্যন্ত ভৈরবপুর সমবায়ের তহবিল থেকে ১ কোটি ৩২ লক্ষ টাকা হড়প করা হয়েছে। সমবায়ের তহবিলে পড়ে আছে ২২ হাজার ২২২ টাকা। পুলিশি তদন্তে উঠে এসেছে, নিয়ম ভেঙে কৃষি সমবায়টির তহবিল থেকে উটকো লোকের নামে লক্ষ লক্ষ টাকা ভূয়ো ঋন দেওয়া হয়েছে। আবার, সেই ঋন অনলাইনে আর.টি.জি.এস. করে কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কের নির্দিষ্ট করে রাখা কিছু অ্যাকাউন্টে পাঠানো হয়েছে। অর্থাৎ, যার নামে ঋন, তিনি ওই টাকা পাঠিয়ে দিচ্ছেন ভূয়ো অ্যাকাউন্টে।
সমবায়ের তহবিল থেকে টাকা তছরুপের অভিযোগ দায়ের হতেই এলাকা ছেড়ে বেপাত্তা হয়ে যান অভিযুক্তরা। বুধবার গভীর রাতে হানা দিয়ে গোপন ডেরা থেকে সচীব নেপাল কে গ্রেপ্তার করে পুলিশ। বাকিরা এখনো অধরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here