বাঁকুড়ার নিকুঞ্জাপুরে অনুষ্ঠিত হলো এক দিবসীয় উদ্যানপালন বিষয়ক কৃষক প্রশিক্ষণ শিবির

0
381

সংবাদদাতা, বাঁকুড়াঃ-

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের সার্বিক উন্নয়নের পাশাপাশি রাজ্যের কৃষকদের উন্নতির দিকে নজর দিয়েছেন। বিভিন্ন সময়ে কৃষকরা ক্ষতির সম্মুখীন হলে তাদের সাহায্য করা হচ্ছে সরকারিভাবে। এছাড়াও বছরে কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে ছয় হাজার টাকা করে দেওয়া হচ্ছে।

আর সেইমতোই এদিন বাঁকুড়া জেলার নিকুঞ্জ পুরে ৫০০ জন কৃষককে নিয়ে অনুষ্ঠিত হলো এক দিবসীয় উদ্যান পালন বিষয়ক কৃষক প্রশিক্ষণ শিবির। এই শিবিরে কৃষকদের আধুনিক পদ্ধতিতে কিভাবে চাষ করা যাবে তার প্রশিক্ষণ দেওয়া হয়। যেহেতু বাঁকুড়া জেলা কৃষিনির্ভর জেলা , এখানে বিভিন্ন ধরনের সবজির চাষ হয়ে থাকে । বেশি পরিমাণে কীটনাশক ব্যবহার না করে কিভাবে ভালো সবজি চাষ করা যায় সেই বিষয়ে কৃষকদের সচেতন করা হয়।

বাঁকুড়া জেলা পরিষদের সহ সভাধিপতি শুভাশিস বটব্যাল বলেন, বেশি পরিমাণে রাসায়নিক সার ব্যবহার করার ফলে জমির স্বাস্থ্য নষ্ট হয়ে যাচ্ছে এবং জমির উৎপাদনশীলতা কমে যাচ্ছে। ফলে বিভিন্ন রকমের রোগ জ্বালা দেখা দিচ্ছে। সে কারণেই আজকের এই প্রশিক্ষণ শিবির। এছাড়াও তিনি বলেন জমির স্বাস্থ্য উদ্ধার এবং উৎপাদন বাড়ানো, চাষীদের স্বাবলম্বী করা, চাষীদের অর্থনৈতিক উন্নতি ঘটানো, এছাড়া কম জলে কিভাবে ভালো চাষ করা যায় সেই সম্পর্কে চাষীদের জানানো হয়।

বাঁকুড়া জেলা কৃষি আধিকারিক মলয় মাঝি বলেন , মূলত যেখানে সবজি চাষ বেশি হয় সেখানে সবজি চাষে যত বেশি পরিমাণে রাসায়নিক ব্যবহার করা হবে ততো বেশি পরিমাণে মাটির স্বাস্থ্য নষ্ট হবে । তিনি বলেন যেখানে যেখানে বেশি পরিমাণে রাসায়নিক সার ব্যবহার করা হচ্ছে সেখানে সেখানে আমরা এই ধরনের সচেতনতা শিবির করব। কৃষকদের উদ্বুদ্ধ করব যাতে তারা জৈব সার ব্যবহারের দিকে আগ্রহী হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here