কোলকাতা থেকে পরিবারের সাথে বাড়ি বিহার কিংবা ঝাড়খন্ডের পথে পরিযায়ী শ্রমিকরা, কোথাও সাহায্য না পেলেও পানাগড়ের বাসিন্দারা সর্বদা প্রস্তুত

0
618

সংবাদদাতা, কাঁকসাঃ- কোলকাতা থেকে নিত্যদিন কেউ পায়ে হেঁটে আবার কেউ সাইকেলে করে একা কিংবা পরিবারের সাথে পাড়ি দিচ্ছে নিজের বাড়ি বিহার কিংবা ঝাড়খন্ড কিংবা অন্য রাজ্যে।
কিন্তু কোলকাতা থেকে পানাগড়ের উপর দিয়ে ভিনরাজ্যে যাবার পথে পরিযায়ী শ্রমিকরা কোথাও সাহায্য পাচ্ছে না বলে অভিযোগ। এমনকি রাস্তায় পুলিশ তাদের দেখলে উলটে ফেরত পাঠিয়ে দিচ্ছে বলে অভিযোগ তাদের। অগত্যা লুকিয়ে নিজের বাড়ি যাবার জন্য ভিনরাজ্যে পারি দিচ্ছেন শ্রমিকরা।
তবে কোথাও সাহায্য না পেলেও পানাগড়ের বাসিন্দারা সর্বদা প্রস্তুত পরিযায়ী শ্রমিকদের সাহায্যের জন্য। শনিবার কাঁকসার রেলপার সংলগ্ন ক্যানেল পাড়ের রাস্তা ধরে প্রায় ৩০জন শ্রমিক কোলকাতা থেকে পায়ে হেঁটে এক দল এবং সাইকেলে করে একটি দল বিহার এবং ঝাড়খণ্ডে যাবার সময় রেলপারের বাসিন্দা তাদের আটকায়। ক্লান্ত পরিযায়ী শ্রমিকদের বিশ্রামের ব্যাবস্থা করে তাদের জন্য ডিম ভাতের ব্যাবস্থা করে তারা। সারা রাত একটি দল সাইকেল চালিয়ে এবং একটি দল পায়ে হেঁটে পানাগড় পৌঁছে ক্লান্ত শ্রমিকরা ডিমভাত খেয়ে কিছুটা বিশ্রাম নিয়ে ফের বিহারের উদ্যেশ্যে রওনা দিলো তারা। শ্রমিকরা বলেন রাস্তায় কোথাও সাহায্য না পেলেও পানাগড়ে রেলপারের বাসিন্দাদের কাছে সাহায্য পেয়ে খুশি। শ্রমিকরা জানিয়েছে কোলকাতায় সকলেই ঠিকা শ্রমিকের কাজ করে। লকডাউনের কারণে কাজ বন্ধ থাকায় কোলকাতায় থাকতে গিয়ে গত দেড় মাসে পকেটের প্রায় সব টাকাই শেষ। অগত্যা বাধ্য হয়েই তারা বাড়ি ফিরছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here