সুন্দরবনকে সুস্থ রাখতে পর্যটকদের প্লাস্টিক বর্জন কর্মসূচি

0
573

সংবাদদাতা, সুন্দরবন :-

দিনে দিনে বেড়ে চলেছে পৃথিবীর তাপমাত্রা। হারিয়ে যাচ্ছে দেশের ভারসাম্য। আর সমস্ত প্রাণী জগৎ ধীরে ধীরে বিপদের সম্মুখীন হচ্ছে। আর সেই পৃথিবীতে বিপদের হাত থেকে রক্ষা করতে সচেতন হতে হবে সাধারণ মানুষকে। বর্জন করতে হবে প্লাস্টিক ও ক্ষতিকারক রাসায়নিক পদার্থ কে । আর গ্রহণ করতে হবে প্রাকৃতিক জিনিসকে।আর বিপদের হাত থেকে বিশ্বকে বাঁচাতে এগিয়ে এলেন প্রশাসনসহ সুন্দরবন বাসি। আর সুন্দরবনকে বাঁচাতে এক সচেতন মূলক কর্মসূচির আয়োজন করে।

যেখানে,গোসাবা থানার অন্তর্গত পাখিরালয় রেঞ্জ ফরেস্ট অফিসের পক্ষ থেকে আয়োজিত হয় প্লাস্টিক বর্জন কর্মসূচি ।
এই কর্মসূচি মুল উদ্দেশ্য ছিল, দিনের পর দিন যে ভাবে সুন্দরবনে প্লাস্টিক ও থার্মোকলের ব্যবহার বেড়েছে তাতে সুন্দরবন তথা সমস্ত অঞ্চলে এর কু প্রভাব বিস্তার করেছে ।
আর এই প্লাস্টিক সুন্দরবনের প্রাণী ও জীবজন্তু দের প্রচন্ড ভাবে ভয়ংকর ক্ষতির সম্মুখীন করছে, তাই আজ সুন্দরবন ফরেস্ট অফিসের তত্ত্বাবধানে পরিচালিত হয় সচেতন মূলক প্লাস্টিক বর্জন কর্মসূচি ।


যেখানে ক্ষতিকারক প্লাস্টিক বর্জন করতে পাটের তৈরি ব্যাগ ও ডাস্টবিন ব্যবহার করে নদী কে প্লাস্টিক মুক্ত করতে হবে ।অ্যন্টি প্লাস্টিক বোটের উদ্বোধন করেন ও সমস্ত সুন্দরবনবাসী কে প্লাস্টিক মুক্ত সুন্দরবন গড়ার লক্ষ্যে এগিয়ে আসতে আহ্বান জানান ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here