বিশ্ব বিজ্ঞানীদের তালিকায় মেদিনীপুর সিটি কলেজের অধ্যাপক কুন্তল ঘোষ

0
281

শান্তনু পান, পশ্চিম মেদিনীপুর:- মফঃস্বল এলাকায় অবস্থিত হয়েও, সমস্ত সীমাবদ্ধতাকে দূরে ঠেলে বিজ্ঞান শিক্ষা এবং বিজ্ঞান গবেষণার ক্ষেত্রে দ্রুত গতিতে এগিয়ে চলেছে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ মেদিনীপুর সিটি কলেজ। সমস্ত রকম সীমাবদ্ধতাকে দূরে সরিয়ে জগৎসভায় স্থান করে নিলেন জঙ্গলমহলের জেলার এই কলেজের একজন গবেষক অধ্যাপক।

সম্প্রতি প্রকাশিত বিশ্বের গবেষকদের তালিকায় স্থান করে নিলেন সদ্য চার বছরে পদার্পণ করা মহাবিদ্যালয়ের বায়োলজিক্যাল সায়েন্স বিভাগের অধ্যাপক কুন্তল ঘোষ I তার এই কৃতিত্বে গর্বিত গোটা মহাবিদ্যালয়। খুশির হাওয়া মহাবিদ্যালয় জুড়ে।

প্রতিবছরই বিশ্বের সমস্ত বিশ্ববিদ্যালয় ও মহাবিদ্যালয়ে যে সমস্ত বিষয়ে গবেষণা হয়, তার নিরিখে বিজ্ঞানীদের অবস্থান দেখা হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি।

বিশ্ববিজ্ঞানী এবং বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং এর তালিকা অনুযায়ী দেখা গেল, কুন্তলবাবু গোটা এশিয়াতে ৭৮১০৩ আর দেশে ৭৫৬৩ স্থানে। এই তালিকা তৈরির ক্ষেত্রে প্রকাশিত ও স্বীকৃত গবেষণাপত্রের নিরিখে বেছে নেওয়া হয়েছে ওই অধ্যাপককে।

তালিকা দেখে স্বভাবতই খুশি মহাবিদ্যালয়ের কর্ণধার অধ্যাপক প্রদীপ ঘোষ বলেন, “বিশ্বসেরা তালিকায় আমাদের মহাবিদ্যালয়ের একজন অধ্যাপক স্থান পেয়েছেন। এটি আমাদের কাছে খুবই গর্বের বিষয়”।

মহাবিদ্যালয় এর পরিকাঠামোগত বহু প্রতিকূলতাকে দূরে সরিয়ে তাঁর এই স্থান মহাবিদ্যালয়ের পালকে এক অন্য মাত্রা যোগ করলো। নিজেদের কলেজের অধ্যাপকের এই সাফল্যে খুশি কলেজের প্রিন্সিপাল ড.সুদীপ্ত চক্রবর্তী থেকে শুরু করে সমস্ত অধ্যাপক-অধ্যাপিকা ও ছাত্র-ছাত্রীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here