অবৈধভাবে কাটা গাছের “শ্রাদ্ধ অনুষ্ঠান” আয়োজন দুর্গাপুর মহকুমা হাসপাতাল

0
1204

নিজস্ব সংবাদদাতা, দুর্গাপুর:- দুর্গাপুর মহকুমা হাসপাতালের নতুন মর্গ নির্মাণ কারণে কাটতে হবে বেশ কিছু গাছ। সেইমতো বনদপ্তর এর অনুমতি নেওয়া হয়েছিল। হাসপাতাল কর্তৃপক্ষের পক্ষ থেকে বনদপ্তর এর কাছে যে আবেদন করা হয়েছিল তাতে ২৫ টি গাছের কাটার অনুমতি চাওয়া হয়েছিল। কিন্তু আদতে ৩৪ টি গাছ কেটে নেওয়ার অভিযোগ তুলেছিলেন “দুর্গাপুর মৃত্তিকা” নামক এক স্বেচ্ছাসেবী সংগঠন। এই অভিযোগ নিয়ে গত ২২ তারিখ শনিবার একটি স্মারকলিপি দেওয়া হয় হাসপাতাল সুপারকে। যদিও হাসপাতাল সুপার দেবব্রত দাস জানিয়েছিলেন তারা অনুমতি পাওয়া গাছেই শুধু কেটেছেন কোনরকম দুর্নীতি হয়নি।

কিন্তু কয়েকদিন পরে বনদপ্তর এর আধিকারিকরা এসে দেখেন যে বট, নিম, শাল‌, মতন বেশ কয়েকটি গাছ কাটা হয়েছে। এক্ষেত্রে চারটি নিম গাছ ও তিনটি শাল গাছ কাটা হয়েছে অনুমতি ছাড়াই। এই বিষয় নিয়ে দুর্গাপুরের বিজেপির পক্ষ থেকে সুপারের কাছে নালিশ জানানো হয়। দোষীদের অবিলম্বে শাস্তির দাবিতে জেলা সভাপতি লক্ষণ ঘড়ুই সরব হন। দুর্গাপুরের “দুর্গাপুর মৃত্তিকা” নামক স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে স্থানীয় নিউ টাউনশিপ থানায় এফআইআর করে অভিযোগ দায়ের করতে গেলে তা নেওয়া হয়নি বলে অভিযোগ করেন দুর্গাপুর মৃত্তিকার সদস্য সুব্রত মল্লিক মহাশয়।

আজ তাই অভিনব কায়দায় প্রতিবাদ জানাতে সেইসব অবৈধভাবে কেটে নেওয়া গাছের “শ্রাদ্ধ অনুষ্ঠান” অনুষ্ঠিত করল “দুর্গাপুর মৃত্তিকা” নামক স্বেচ্ছাসেবী সংগঠন। সংগঠনের পক্ষ থেকে সুব্রত মল্লিক জানান যে এই শ্রাদ্ধ অনুষ্ঠানের মাধ্যমে আমরা প্রশাসন ও সাধারণ মানুষকে সচেতন করার চেষ্টা করছি যাতে “একটি গাছ, একটি প্রাণ” এই তত্ত্বকে তারা বিশ্বাস করেন এবং অবিলম্বে দুর্গাপুর মহকুমা হাসপাতালের সুপার সহ দোষী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির বন্দোবস্ত করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here