গ্রামবাসীদের বিক্ষোভ ঘিরে ব্যাপক উত্তেজনা ছড়াল রানিগঞ্জের জেকে নগর কয়লা খনি এলাকায়

0
365

সন্তোষ মণ্ডল, আসানসোলঃ- খনি এলাকা ঘিরে গ্রামবাসীদের প্রবল বিক্ষোভে উত্তেজনা ছড়াল আসানসোলের রানিগঞ্জের জেকে নগরে কয়লা খনি এলাকায়। ভাঙচুর করা হয় ইসিএল আধিকারিকের গাড়ি। বিক্ষোভ ক্রমশ তীব্রতর হলে রানিগঞ্জ থানার পুলিশের সঙ্গে ধস্তাধস্তি বেধে যায় গ্রামবাসীদের । ঘটনায় মহিলা সহ বেশ কয়েকজন আহত হয়েছে বলে দাবি গ্রামবাসীদের।

প্রসঙ্গত দিন দুয়েক আগেই রানিগঞ্জের সাতগ্রাম এরিয়া অন্তর্গত বেলিয়াবাথান গ্রামের স্কুল সংলগ্ন এলাকায় ধস নামে। ধসের ফলে কয়েক ফুট ব্যাসার্ধের জমি তলিয়ে গিয়ে গভীর সুরঙ্গের সৃষ্টি হয়। এরপরই বৃহস্পতিবার ধসের সমস্যার সমাধান ও ক্ষতিপূরণের দাবিতে রানিগঞ্জের জেকে নগরে কয়লা খনিতে জমায়েত করে বিক্ষোভ দেখাতে শুরু করে বেলিয়াবাথান গ্রামের বাসিন্দারা। তাদের অভিযোগ কয়লা খনিতে বিস্ফোরণ ও খনিতে বালি ভরাট না করার জন্য প্রায়ই ধস নামছে এলাকা জুড়ে। গ্রামের অধিকাংশ বাড়িতে ফাটল দেখা দিয়েছে। এছাড়াও গ্রামের দুটি পুকুরও ধসে মাটির নীচে চলে গেছে। গ্রামবাসীদের দাবি তারা ২০১৯ থেকে ধসের সমস্যার সমাধানের জন্য ইসিএল কর্তৃপক্ষের কাছে বার বার দ্বারস্থ হচ্ছেন, কিন্তু কাজের কাজ কিছু হচ্ছে না। অভিযোগ জানালে কিছু আধিকারিক এলাকা পরিদর্শন করে চলে যান। কিন্তু কোনও পদক্ষেপ নেওয়া হয় না।

অবশেষে এদিন গ্রামবাসীরা একজোট হয়ে বিক্ষোভ দেখান। বিক্ষোভ চলাকালীন এক ইসিএল আধিকারিকের গাড়িতে ভাঙচুরের অভিযোগ ওঠে গ্রামবাসীদের বিরুদ্ধে। পুলিশ বাধা দিতে গেলে গ্রামবাসীদের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয়। ঘটনায় মহিলা সহ বেশকয়েকজন অল্পবিস্তর আহাত হয় ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here