রেলে এবার থেকে গার্ড নয় দেখা যাবে ট্রেন ম্যানেজারদের

0
1116

এই বাংলায় ওয়েব ডেস্কঃ- ট্রেনে গার্ডের পদ তুলে দিল ভারতীয় রেল । এবার থেকে গার্ডের বদলে ট্রেনে থাকবে ‘ট্রেন ম্যানেজার’।

রেলমন্ত্রকের তরফে ট্যুইট করে জানানো হয়েছে, ভারতীয় রেল ট্রেনের গার্ডের পদটি পুনঃনির্ধারিত করে ‘ট্রেন ম্যানেজার’ করেছে। রেলের মতে ‘এতদিন যাদের গার্ড হিসেবে উল্লেখ করা হত, তাদের যে দায়িত্ব পালন করতে হয়, তাতে ওই পদটিকে গার্ডের বদলে ট্রেন ম্যানেজার বলাই ভাল। এর ফলে সংশ্লিষ্ট পদাধিকারিদের মনোবলও বাড়বে।’

রেলের নতুন নির্দেশিকা অনুযায়ী, এখন থেকে ট্রেনের ‘অ্যাসিস্ট্যান্ট গার্ড’-কে বলা হবে ‘অ্যাসিস্ট্যান্ট প্যাসেঞ্জার ট্রেন ম্যানেজার’। মালগাড়ির গার্ডকে বলা হবে ‘গুডস ট্রেন ম্যানেজার’। ‘সিনিয়র গুডস গার্ড’-এর নতুন নাম হচ্ছে ‘সিনিয়র গুডস ট্রেন ম্যানেজার’ এবং ‘সিনিয়র প্যাসেঞ্জার গার্ড’-কে বলা হবে ‘সিনিয়র প্যাসেঞ্জার ট্রেন ম্যানেজার’।

জানা গিয়েছে বেশ কিছুদিন ধরেই ট্রেনের গার্ড পদটির নাম বদলে ট্রেন ম্যানেজার করার দাবি উঠছিল। অবশেষে রেলের তরফে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হল। প্রসঙ্গত গার্ড কথাটি শুনলে নিরাপত্তারক্ষী মনে হলেও যাত্রী সহ পুরো ট্রেনের দায়িত্বই থাকে ট্রেনের গার্ডের উপর।

তবে পদের নাম বদল হলেও বেতন কাঠামোয় কোনও বদল হচ্ছে না। বদল হচ্ছে না পেশাগত দায়িত্বেরও। ট্রেনের গার্ডরা এতদিন ধরে যে দায়িত্ব পালন করে আসছিলেন, ম্যানেজার হিসেবেও সেই দায়িত্বই পালন করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here