বিগ বাজারের মালিক হওয়া হল না আম্বানির

0
613

এই বাংলায় ওয়েব ডেস্কঃ- প্রায় দেড় বছরের টানাপোড়েনের পর বাতিল হয়ে গেল রিলায়েন্স-ফিউচার গ্রুপ চুক্তি। ফিউচার রিটেলের পাওনাদাররা আপত্তি করায় চুক্তি আর সম্ভব নয়। ফলে আম্বানির রিলায়েন্সের হাত থেকে ফস্কে গেল বিগবাজার।

প্রসঙ্গত, প্রাথমিকভাবে মনে করা হয়েছিল যে, ফিউচারের সঙ্গে রিলায়েন্সের ২৪ হাজার কোটি টাকার চুক্তি বাস্তবায়িত হবে। আর এই চুক্তির বিনিময়ে বিগ বাজারের মালিক হবেন মুকেশ আম্বানি। কিন্তু ফিউচার রিটেলের সিকিয়োর্ড পাওনাদাররা চুক্তির বিরুদ্ধে ভোট দেওয়ায় চুক্তি ভেস্তে যায়।

উল্লেখ্য, ফিউচার রিটেল গোষ্ঠীর শেয়ারহোল্ডারদের মধ্যে দুটি নির্দিষ্ট অংশ রয়েছে৷ সিকিওরড ক্রেডিটর এবং আনসিকিওরড ক্রেডিটর । এই দুই গোষ্ঠীকে নিয়ে তৈরি হওয়া ফিউচার রিটেল গোষ্ঠীর পক্ষ থেকে রিলায়েন্স গোষ্ঠীর সঙ্গে চুক্তির দাবি তোলা হয়েছিল। এর মধ্যে আনসিকিওরড ক্রেডিটররা চুক্তি নিয়ে সম্মত হলেও, সিকিওরড ক্রেডিটরদের মধ্যে চুক্তি নিয়ে অসম্মতি দেখা যায়। সিকিওরড ক্রেডিটররা চুক্তির বিপক্ষে ভোটদান করেন। যার ফলে রিলায়েন্সের সঙ্গে ফিউচার গোষ্ঠীর এই চুক্তি কার্যকরী হল না।

ফিউচার গোষ্ঠীর ধারের বেশিরভাগ অংশই ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ইউনিয়ন ব্যাঙ্কের।  রিলায়েন্সের হাতে খুচরো ব্যবসা তুলে দেওয়ার ক্ষেত্রে তারাই মূলত আপত্তি করেছে বলে খবর। শুক্রবার ফিউচার রিটেল ভোটাভুটির ব্যবস্থা করে। রিলায়েন্সের সঙ্গে চুক্তিতে মত দিয়েছে ৩০.৭১ শতাংশ সিকিয়োর্ড ঋণদাতা। আর বিরোধিতা করেছে ৬৯.২৯ শতাংশ। 

কোম্পানির অনুৎপাদক সম্পদ বিক্রি করে যে টাকা পাওয়া যায় তা দিয়ে প্রথমে শোধ করা করতে হয় সুরক্ষিত বা সিকিয়োর্ড পাওনাদারদের ধার। ফলে তাদের মত অত্যন্ত গুরুত্বপূর্ণ। ৫১ শতাংশ সুরক্ষিত ঋণদাতার মত দরকার। মোট ঋণের ৭৫ শতাংশে তাদের অংশ থাকা বাঞ্চনীয়। আর ফিউচার রিটেলে ব্যাঙ্কগুলির ঋণই প্রায় ৮০ শতাংশ। তারাই বেঁকে বসেছে ।

অন্যদিকে রিলায়েন্স-ফিউচার গোষ্ঠীর এই চুক্তি ভেস্তে যাওয়ায় হতাশ দেশের বাণিজ্য মহলের একাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here