টানা কয়েক দিনের বৃষ্টিতে ব্যাপক ক্ষতির মুখে ধান ও সবজি চাষিরা

0
492

সংবাদদাতা, বাঁকুড়া :

গত মঙ্গলবার থেকে নিম্নচাপের জেরে রাজ্য জুড়ে শুরু হয়েছে বৃষ্টিপাত । বাদ যায়নি বাঁকুড়া জেলাও । আর এই বৃষ্টির কবলে পড়ে ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়েছে ধান চাষী থেকে সবজি চাষিদের । মাঠে ধান কাটা রয়েছে বৃষ্টির জন্য সেই ধান চাষিরা ঘরে তুলতে পারেনি । ফলে মাঠে বৃষ্টিতে ভিজে সেই ধান থেকে অঙ্কুর বেরিয়ে গিয়েছে । সেই ধান থেকে চাষিরা আর চাল তৈরি করতে পারবেন না , এমনকি গবাদি পশুদের খাওয়ার উপযুক্ত নয় বলেও জানান চাষিরা ।

ধানের পাশাপাশি ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়েছে সবজি চাষিদের । পটল ফুলকপি শসা ঝিঙে প্রভৃতি সবজি বৃষ্টির কবলে পড়ে নষ্ট হয়ে গিয়েছে । পুজোর মুখে ব্যাপকভাবে আর্থিক ক্ষতির সম্মুখীন হয়ে দিশেহারা হয়ে পড়েছেন ধান ও সবজি চাষী সকলেই । এ ছবি সোনামুখী থানার রাধামোহন পুর পঞ্চায়েতের বিস্তীর্ণ এলাকার চাষীদের ।

দুলাল বৈদ্য নামে এক ধান চাষী বলেন , বৃষ্টির জন্য ধান থেকে অঙ্কুর বেরিয়ে গেছে , এই ধান আর কোন কাজে লাগবে না । ব্যাংক থেকে লোন নিয়ে চাষবাস করেছি এখন ব্যাংক থেকে যদি লোন শোধের জন্য চাপ দেয় তাহলে আমাদের আত্মহত্যা ছাড়া আর কোন উপায় নেই ।

স্বপন বাউড়ি দুর্গাচরণ বাগদি নামে সবজি চাষীরা বলেন , পুজোর মুখে সবজির ক্ষতির ফলে আর্থিকভাবে দারুণ সমস্যার সম্মুখীন হতে হয়েছে । এখন কিভাবে সংসার চালাবো তাই ভেবে কুল পাচ্ছিনা । এছাড়াও তিনি বলেন এরপর রোদ উঠলে যতোটুকু সবজি আছে সেটাও নষ্ট হয়ে যাবে ।

তবে সবজির এই ক্ষতির ফলে বাজারে সবজির হাহাকার একদিকে যেমন বাড়বে অন্যদিকে তেমনি সবজির দামও বাড়বে । ফলে সমস্যায় পড়তে হবে সেই সাধারন মানুষকেই ।

তবে চাষিদের পাশে থাকার আশ্বাস দিয়েছেন সোনামুখী ব্লকের পঞ্চায়েত সমিতির সভাপতি প্রণব রায় । তিনি বলেন চাষীদের যে ক্ষতি হয়েছে পঞ্চায়েত গত ভাবে তারা জানাক , প্রশাসনিকভাবে আমরা তদন্ত করে যতটুকু সাহায্য করার আমরা করবো ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here