সোনামুখীতে জমজমাট বাঁকুড়া জেলা সবলা ও ক্রেতা সুরক্ষা মেলা

0
377

সংবাদদাতা, বাঁকুড়াঃ- রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় বাঁকুড়া জেলার প্রাচীন পৌর শহর সোনামুখীতে শুরু হয়েছে বাঁকুড়া জেলা সবলা ও ক্রেতা সুরক্ষা মেলা ২০২০। গত ৭ জানুয়ারি থেকে এই মেলা শুরু হয়েছে, চলবে আগামী ১৩ তারিখ পর্যন্ত।

বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে মেলার শুভ আরম্ভ হয়। শোভাযাত্রায় কয়েক হাজার মহিলা অংশগ্রহণ করেছিলেন। পরে সন্ধ্যায় প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে মেলার আনুষ্ঠানিক শুভ সূচনা করেন রাজ্যের পঞ্চায়েত প্রতিমন্ত্রী শ্যামল সাঁতরা মহাশয়। মূলত স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের আর্থিকভাবে আরো সচল করতে এই মেলার উদ্যোগ নেওয়া হয়েছে। তবে শুধুমাত্র স্বনির্ভর গোষ্ঠীর মহিলারাই নয় এতে উপকৃত হচ্ছেন অন্যান্য ব্যবসায়ীরাও। তারাও এই মেলায় স্টল করে একটা মোটা অংকের টাকা রোজগার করতে পারছেন। মেলাতে মোট ৩১ টি স্টল রয়েছে। সকলেই মমতা বন্দ্যোপাধ্যায়ের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। সোনামুখীর সবলা মেলার বিশেষ আকর্ষণ রঞ্জন বৈরাগী স্টল। তার এই স্টলে রয়েছে সমাজ সচেতনতা মূলক নিজের হাতের লেখনি। যে লেখনীর দাঁড়া তিনি সমাজকে সুস্থ স্বাভাবিক রাখার বার্তা দিয়ে চলেছেন।

আরতী মন্ডল নামে স্বনির্ভর নির্ভর গোষ্ঠীর মহিলা বলেন, আমরা যে লোন টা পাচ্ছি তাতে নিজেরা ব্যবসা-বাণিজ্য করতে পারছি। আমরা নিজেরা স্বনির্ভর হতে পেরেছি। বাড়ির পুরুষদের উপর নির্ভর করতে হচ্ছে না। নিজেরা যেমন রোজগার করছি সেইভাবে ছেলেমেয়েদের মানুষ করতে পারছি। এর ফলে স্বনির্ভর গোষ্ঠীতে মহিলাদের সংখ্যা ক্রমেই বাড়ছে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে তিনি ধন্যবাদ জানিয়েছেন।

সোনামুখী পৌরসভার পৌরপিতা সুরজিৎ মুখোপাধ্যায় বলেন, সোনামুখী মানুষের সৌভাগ্য জেলা প্রশাসন এই মেলাটা সোনামুখী শহরে দিয়েছেন। আমরা খুব খুশি আমরা খুব আনন্দিত। তিনি বলেন, মহিলাদেরকে নিজের পায়ে দাঁড় করানোর জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। সোনামুখী শহর এবং গ্রামে অনেক গ্রুপ রয়েছে যে মহিলারা সাহস করে কোন উদ্যোগ গ্রহণ করতে পারে না। আজকে এই বিভিন্ন ধরনের স্টল দেখে তারাও উৎসাহিত হবেন। আগামী দিনে সোনামুখী ব্লকের মহিলারা আরো বেশি করে স্বনির্ভর হবে এবং সোনামুখী শহরের অর্থনীতি অনেকটাই চাঙ্গা হবে বলে তিনি মনে করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here