১৪২৮ এর দুর্গাপুজোর নির্ঘন্ট ও অষ্টমীর সন্ধিপুজোর তিথি কখন থেকে শুরু জানেন?

0
361

সংগীতা চৌধুরী, বহরমপুরঃ- আমাদের ঘরের মেয়ে উমা বছরের চারটে দিনের জন্য কৈলাস থেকে মর্ত্যে আসেন,তারপর দশমীর পর তিনি আবার ফিরে যান তার পতিগৃহ কৈলাসে। আশ্বিন মাসে রামচন্দ্র দেবীর অকালবোধন করেছিলেন, তারপর থেকে আশ্বিন মাসে দেবীর পুজো হয়। আশ্বিন মাস তো পরেই গেলো। চলুন এবার জেনে নিই এইবছর অর্থাৎ ১৪২৮ এর দুর্গাপুজার নির্ঘণ্ট আর সন্ধি পূজার তিথি কখন থেকে শুরু হচ্ছে?

১৪২৮ এর -১১ ই অক্টোবর(২৪ শে আশ্বিন) হলো মহাষষ্ঠী। এইদিন সোমবার পরেছে। ষষ্ঠী রাত্রি ০৪/০৪ মিনিট অবধি থাকছে আর এইদিন সকাল ০৯/৩০ গতে থেকেই দেবীর ষষ্ঠী পুজোর আরম্ভ হয়ে যাবে।

এরপর ১২ ই অক্টোবর অর্থাৎ মঙ্গলবার হলো মহাসপ্তমী। বাংলা পঞ্জিকা মতে ২৫ শে আশ্বিন পরেছে এইদিন। সপ্তমী রাত্রি ০১/৪৮ মিনিট অবধি থাকছে আর সকাল ০৯/৩০ গত থেকে হলো সপ্তমী বিহিত পুজোর আরম্ভ।

১৩ ই অক্টোবর(২৬ শে আশ্বিন, বুধবার) হলো মহা অষ্টমী। অষ্টমী রাত্রি ১১/৪৯ মিনিট অবধি, বেলা ১০/০০ গতে অষ্টমী বিহিত পুজোর আরম্ভ আর এইদিন বেলা ১২/৩০ গতে পুষ্পাঞ্জলি।

সন্ধিপুজোর আরম্ভ হবে এইদিন রাত্রি ১১/২৫ গতে ও এইদিন রাত্রি ১২/১৩ মিনিটের মধ্যে সন্ধিপুজো শেষ করতে হবে।

১৪ ই অক্টোবর বৃহস্পতিবার (২৭ শে আশ্বিন) হলো মহানবমী।‌ এইদিন রাত্রি ০৯/৫২ মিনিট অবধি নবমী তিথি থাকছে আর সকাল ১০/৩০ গতে নবমী বিহিত পুজো আরম্ভ হবে।

১৫ ই অক্টোবর (২৮ শে আশ্বিন )শুক্রবার হলো‌বিজয়া দশমী। এইদিন দশমী তিথি থাকছে রাত্রি ০৮/২১ মিনিট অবধি আর বেলা ১১/৩০ গতে দশমী বিহীত পুজোর আরম্ভ হবে।

দশমীর মধ্য দিয়ে দেবীর বিসর্জন, আর দেবীর বিদায়ের পর শুরু হবে আবার একবছরের জন্য দিন গুণে বসে থাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here