সাহিত্য জগতে ইন্দ্রপতন, প্রয়াত কবি শঙ্খ ঘোষ

0
311

এই বাংলায় ওয়েব ডেস্কঃ- করোনার দ্বিতীয় ঢেউ কেড়ে নিল আরও এক তারকা। সাহিত্য জগতে ইন্দ্রপতন। প্রয়াত কবি শঙ্খ ঘোষ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর। এমনিতেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন কবি। এরই মধ্যে জ্বর সহ করোনার উপসর্গ দেখা দেওয়ায় করোনা পরীক্ষা করা হয় তাঁর। গত ১৪ এপ্রিল, রিপোর্ট পজিটিভ আসে। নিভৃতবাসে বাড়িতেই ছিলেন। বাড়িতেই চলছিল চিকিৎসা। জানা গিয়েছে মঙ্গলবার রাত থেকে তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। বুধবার সকালে তাঁকে ভেন্টিলেটরে দেওয়া হয়। যদিও তাঁকে বাঁচানোর সব প্রচেষ্টা ব্যার্থ হয়। এদিন সাড়ে এগারো টা নাগাদ ইহ জগৎ ত্যাগ করেন কবি।

কবি শঙ্খ ঘোষের জন্ম ১৯৩২ সালে, অবিভক্ত বাংলার চাঁদপুরে। প্রেসিডেন্সি কলেজ থেকে বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে স্নাতক ও কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করার পর অধ্যাপনাকেই পেশা হিসেবে বেছে নিয়েছিলেন কবি। পড়িয়েছেন দেশেরে একাধিক খ্যাতনামা কলেজ বিশ্ববিদ্যালয়ে।

‘দিনগুলি রাতগুলি’, ‘বাবরের প্রার্থনা’, ‘মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে’, ‘গান্ধর্ব কবিতাগুচ্ছ’ তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলির মধ্যে অন্যতম। দীর্ঘ সাহিত্যজীবনে একাধিক সম্মানে সম্মানিত হয়েছেন কবি। ১৯৭৭ সালে ‘বাবরের প্রার্থনা’ কাব্যগ্রন্থটির জন্য তিনি দেশের দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য পুরস্কার সাহিত্য অকাদেমি পুরস্কারে ভূষিত হন। ১৯৯৯ সালে কন্নড় ভাষা থেকে বাংলায় ‘রক্তকল্যাণ’ নাটকটি অনুবাদ করেও সাহিত্য অকাদেমি পুরস্কার পান। এ ছাড়াও রবীন্দ্র পুরস্কার, সরস্বতী সম্মান, জ্ঞানপীঠ পুরস্কারে সম্মানিত হয়েছেন কবি। ২০১১ সালে ভারত সরকার তাঁকে পদ্মভূষণ সম্মানে সম্মানিত করে।

কবির মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাষ্ট্রীয় সম্মানের সঙ্গে কবির শেষকৃত্য সম্পন্ন করা হবে বলে জানিয়েছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here