দামোদর মাসে এক ইদুঁর দীপ দানে সাহায্য করেছিলো তারপর?

0
107

সঙ্গীতা চ্যাটার্জী (চৌধুরী),বহরমপুরঃ– দামোদর মাস‌ শুরু হয়ে গেছে। এই মাসে প্রত্যেকটি ব্যক্তির উচিত সকাল বেলা উঠে স্নান করা এবং দামোদরের উদ্দেশ্যে দীপ দান করা। দামোদর মাসে দীপ দানের মাহাত্ম্য সম্পর্কে নানা কথা বলা হয়েছে। বলা হয় দামোদর মাস এতই পূণ্যবহ যে এই মাসে সামান্য পূর্ণ কর্ম করলে অশেষ পাপ রাশি হয়।

স্কন্দপুরাণ অনুযায়ী বলা হয় যে,“কোনো ব্যক্তি যদি এই দামোদর মাসে ভগবানের উদ্দেশ্য দীপদান করেন তিনি যদি নিমেষের অর্ধেক সময়েরও অর্থাৎ চোখের পলক ফেলতে যতটুকু সময় লাগে,সেই সময়ের অর্ধেক সময়েরও যদি তিনি দীপদান করেন , তাহলে তাঁর সহস্র কোটি কল্পের পাপ বিদূরিত হয়ে যায়।”

দামোদর মাসে প্রদীপ প্রজ্জ্বলন সম্পর্কে একটি গল্প কথা প্রচলিত আছে সেটি হলো, একবার একটি ইঁদুর দামোদর মাসের একাদশী তিথিতে এক ভক্তের শ্রী ভগবানের সম্মুখে প্রজ্বলিত করা প্রদীপের ঘি খাওয়ার জন্য তার জিহ্বা দ্বারা প্রদীপের ভিতর নাড়াচাড়া করছিল। এর ফলে প্রদীপের আলো টি আরো প্রজ্বলিত হয়, এবং ভগবান দামোদর অত্যন্ত প্রীত হন। ফল স্বরূপ ওই ইঁদুরটি ভগবদ্ধাম প্রাপ্ত হয়।

হরিভক্তিবিলাসে এই প্রসঙ্গে বলা হয়েছে যে,“যাঁরা অন্যের দানকৃত প্রদীপের ক্ষীণ আলো প্রজ্বলিত করেন অর্থাৎ আলো বাড়িয়ে দেন, তাঁর প্রতি ভগবান অত্যন্ত সন্তুষ্ট হন। ”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here