শ্রীকৃষ্ণের দেহ থেকেই নির্মিত হয়েছিল জগন্নাথ দেবের বিগ্রহ-জেনে নিন সেই কাহিনী

0
1499

সঙ্গীতা চৌধুরী,বহরমপুর:- জগতের নাথ হলেন জগন্নাথ আজ আমি আপনাদের জগন্নাথ সম্পর্কে কিছু কথা বলব। আপনি কী জানেন কৃষ্ণের শরীর থেকেই জগন্নাথ দেবের মূর্তি নির্মিত হয়েছে। অনেকেই হয়তো জানেন না সেই ঘটনায় আজকে বলবো।

জগন্নাথ দেব সম্পর্কে বলা হয় যে- “স্বরথেতে জগন্নাথ যে করে দর্শন/পুনঃ ভবে নাই তার জনমগ্রহণ।” অর্থাৎ যিনি জগন্নাথ কে রথে অবস্থানরত অবস্থায় দর্শন করেন তার আর পুনর্জন্ম হয় না। বিষ্ণুভক্ত ইন্দ্রদুম্নের পুজো গ্রহণ করতে নারায়ণ জগন্নাথদেব রূপে অবতীর্ণ হন।

ভক্তরা আকুল কন্ঠে শুদ্ধমনে তাকে ডাকলে তিনি পরিত্রান করে থাকেন। প্রভাস খন্ড ছাড়াও নানা রকম শাস্ত্র পুরানাদিতে বলা হয়েছে যে- শ্রীকৃষ্ণ দেহ রাখলে তার দেহ দাহ করার ব্যবস্থা করা হয় কিন্তু ছয়দিন পরে ও আগুনে ভগবানের শরীর এতটুকু ও পোড়েনি তখন দৈববাণী হয় “এই পবিত্র দেহ সমুদ্রে বিসর্জন দাও”এইদেহ শতবছর ভাসতে ভাসতে কাঠে পরিণত হলে তা থেকেই জগন্নাথ, বলরাম, সুভদ্রার বিগ্রহ তৈরি হয়।হিন্দুদের চারধামের মধ্যে একধাম পুরী।আর পুরীতেই জগন্নাথের প্রধান মন্দির।যিনি সমাজের হাল ধরেন যিনি স্বভাবতই ভক্তবত্সল দীন হীন কে রক্ষা করেন তিনি জগন্নাথ। আপনি যদি শুদ্ধ চিত্তে তাকে ডাকেন তিনি অবশ্যই সাড়া দেন। হরেকৃষ্ণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here