মহালয়ার সাথে জড়িয়ে আছেন মহাভারতের কর্ণ!

0
57

সঙ্গীতা চ্যাটার্জী (চৌধুরী),বহরমপুরঃ- মহাভারতে মহালয়ার দিন তর্পন প্রসঙ্গে একটি গল্প আছে সেটি হল কর্ণ সম্পর্কিত। মহাভারতের যুদ্ধে কর্ণ মৃত্যুর পর স্বর্গে যান কিন্তু স্বর্গে গিয়ে অন্যান্য আত্মীদের যখন জল খাবার দেওয়া হচ্ছিল তখন কর্ণকে শুধু স্বর্ণ দান করা হচ্ছিল খাওয়ার জন্য। যা দেখে কর্ণ অবাক হয়ে যান এবং দেবরাজ ইন্দ্রকে এর কারণ জিজ্ঞেস করেন। দেবরাজ ইন্দ্র তখন বলেন কর্ণ তার কর্মফল পাচ্ছে কারণ কর্ণ বেঁচে থাকা অবস্থায় কখনো তার পিতৃপুরুষদের জল দান করেননি তাই তিনিও মৃত্যুর পর জল পাচ্ছেন না।

তখন কর্ণ জানান এটি তার কর্মফল নয় এটি তার মাতা কুন্তির কর্মফল। এই কর্মে তার কোন হাত নেই। অবিবাহিত অবস্থায় কুন্তি জন্ম দেওয়ার পরে তাকে জলে ভাসিয়ে দিয়েছিলেন এবং মাতা রাধা তাকে কুড়িয়ে নিয়ে মানুষ করেন‌। তিনি নিজেকে রাধে পুত্র হিসেবেই চিনতেন, নিজের সঠিক পরিচয়টুকু তিনি পাননি, পেয়েছিলেন তার মৃত্যুর অল্প কিছুদিন আগে, কুরুক্ষেত্রের যুদ্ধ শুরু হওয়ার আগে, তখন তিনি সবটা জানলেও তর্পণ করার মত তার কাছে আর সময় ছিল না কারণ তারপরই তার মৃত্যু হয়। এই সবটা বললে দেবরাজ ইন্দ্র তখন বলেন যে ঠিক আছে তোমাকে একটা সুযোগ দেওয়া হবে।

এরপর কর্ণকে তিনি পুনরায় মর্ত্যে পাঠান। কর্ণ মর্ত্যে এসে পিতৃপুরুষকে জল দান করেন। ১৬ দিন মর্ত্যে থাকার পর মহালয়ার দিন শেষবার জল দান করে কর্ণ আবার স্বর্গে ফিরে যান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here