একাকী বা নিঃসঙ্গ বোধ হলে আজ‌ই এই কাজ করুন, মনে শক্তি পাবেন, বিপদে পাবেন আলোর দিশা!

0
486

সঙ্গীতা চ্যাটার্জী (চৌধুরী),বহরমপুরঃ- স্বামী গহনানন্দ মহারাজের বলা একটি ঘটনা আজকে আপনাদের বলবো। ঘটনাটি শুনলে আপনারা বুঝতে পারবেন যে জীবনে আপনাকে যদি সবাই ছেড়ে যায় তবুও আপনি যার শরণাগত হয়ে থাকবেন সেই ইষ্ট ভগবান কখনো আপনাকে ছেড়ে যাবে না। শুনুন তাহলে-

এক বৃদ্ধ ট্রেনেতে যাচ্ছিলেন, অসাবধান বশত রাত্রে তার পকেট থেকে হঠাৎ তার পার্স পড়ে যায়। পাশের একজন লোক তখন সেটা কুড়িয়ে বৃদ্ধকে তুলে দেন। বৃদ্ধ পার্সটি হাতে নিয়ে বারবার মাথায় ঠেকিয়ে প্রণাম করত থাকেন। এইবার বৃদ্ধ পাশের যে লোকটা তাকে পার্সটি তুলে দিলো তাকে এই পার্সের বিষয়ে কিছু কথা বলতে থাকেন। বৃদ্ধ বলেন,“যখন ছোটো ছিলাম, তখন বাবা আমাকে এই পার্সটি কিনে দিয়েছিলেন আর এই পার্সের মধ্যে ছিলো ভগবান শ্রীরামকৃষ্ণের একটি ছবি। দেখুন, আজও আছে। বৃদ্ধ করুণ স্বরে বললেন, যাদের ভালবাসতাম তারা সকলেই চলে গিয়েছেন আমায় ছেড়ে। বাবা-মা মারা গেছেন। স্ত্রীও পাঁচ বছর আগে গত হয়েছেন। আমার ছেলে, তার স্ত্রী-পুত্র নিয়ে অন্যত্র থাকে। এখন ভাবি যে, সবাই আমাকে ত্যাগ করেছে , কিন্তু তিনি আমার এই পার্সের মধ্যে আছেন,তিনি আমাকে ত্যাগ করেননি। তাই জীবনের শুরু থেকেই যদি তাঁকে ধরতে পারতাম, তবে জীবনে এত কষ্ট পেতাম না। ভাই, জীবনে এই সার বুঝেছি, সকলেই সঙ্গ ত্যাগ করবে। কারণ, মনে হয় সত্যিকারের কেউ আপন নয়। যদি সত্যিকারের কেউ আপন বলে থাকে তবে তিনি এই শ্রীরামকৃষ্ণ। সকলেই আমাকে ছেড়ে চলে গেলো, যায়নি শুধু এই ভগবান শ্রীরামকৃষ্ণ।- অর্থাৎ আপনাকে সকলেই ত্যাগ করতে পারেন, কিন্তু ভগবান কখনো তার শরণাগত কে ত্যাগ করেন না কোন অবস্থাতেই নয়।

তাই বাইরে কোথাও যাচ্ছেন একাকী? নিঃসঙ্গ একলা বোধ হচ্ছে আর কিছু না করে নিজের ইষ্ট ভগবানের একটা ছবি রাখুন। দেখবেন সাহস পাবেন, বিপদে আলোর দিশা পাবেন। হরে কৃষ্ণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here