দিল্লির কৃষক আন্দোলন নিয়ে পথে বার্ণপুরের শিখ’রাঃ শ্রদ্ধা দুর্গাপুরেও

0
265

সংবাদদাতা, আসানসোলঃ- দেশের ইস্পাত শিল্পের জন্মভূমিতেই এবার আছড়ে পড়ল দিল্লির কৃষক আন্দোলনের ঢেউ। তাও আবার সেদিনই -যেদিন বার্ণপুরে দেশের ইস্পাতমন্ত্রী ধর্মেন্দ্র প্রসাদ।

দিল্লির কৃষক আন্দোলনের সমর্থন করছে এরাজ্যের ডান-বাম উভয় পক্ষই। এক্ষেত্রে একঘরে বিজেপি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, সিপিএমের রাজ্য সম্পাদক ডাঃ সূর্যকান্ত মিশ্র এবং রাজ্যের প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীরা দেশের নয়া কৃষি আইন প্রত্যাহারের দাবিতে এককাট্টা।

কিন্তু, আসানসোলের বার্ণপুরে কৃষি আইনের বিরোধীতায় যে দাবি সংগঠিত হচ্ছে সেখানে রাজনীতির রং নেই। আছে প্রাদেশিক এবং ধর্মীয় ভাবাবেগ। বার্ণপুরের শিখ সম্প্রদায় কৃষি আইনের বিরুদ্ধে লড়াইয়ে কোমর বেঁধেছে। সেখানকার গুরুদোয়ারা প্রন্ধক কমিটির পক্ষ থেকে ২১ জন নিহত কৃষককে শহীদ আখ্যা দিয়ে ইস্পাত শহর জুড়ে ফ্লেক্স, ব্যানার টাঙানো হয়েছে। কমিটির পক্ষে সন্ত বাবা রাম সিং সহ ২১ জন নিহত কৃষকের ছবি সহ যে ফ্লেক্স প্রকাশ করা হয় তাতে মৃত কৃষকদের নাম ও বয়স উল্লেখ করা হয়েছে। মৃত ২১ জনই শিখ ধর্মাবলম্বী। তাতে ২১ বছরের কৃষক গুরুপ্রীত সিংও যেমন স্থান পেয়েছেন, তেমন রয়েছেন ৭৫ বছরের ভীম সিং।

কমিটির পক্ষে হরদয়াল সিং বলেন, “সময়ে সময়ে দেশের দ্রোহকালে শিখেরা বার বার বলিদান দিয়েছে। তাদের লড়াই, সংগ্রাম সবসময় দেশের ভিতকে মজবুত করেছে। এখন সামনে আরেকটা লড়াই এসে পড়েছে। তাই বীর শিখেরা বুক চিতিয়ে লড়ছে। এটা আমাদের কাছে গর্বের বিষয়।”

এদিকে ২৫ দিন ধরে চলা কৃষক আন্দোলন নিয়ে দুর্গাপুরের প্রান্তিকা মোড়ে এস ইউ সি আই এর কৃষক সংহতি মঞ্চ রবিবার নিহত কৃষকদের শ্রদ্ধাঞ্জলী জ্ঞাপন করবে বলে জানান রাজ্যনেত্রী সুচেতা কুন্ডু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here