পরীক্ষায় মনগোড়া নাম্বার দেওয়া হয়েছে , এই অভিযোগ তুলে বিক্ষোভ দেখাল ছাত্র ছাত্রীরা

0
661

নিজস্ব প্রতিনিধি , বাঁকুড়া :- এই মুহূর্তে রাজ্যের কলেজ থেকে বিশ্ববিদ্যালয় সর্বত্রই যেন আন্দোলনের মুল কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে । আবারও বিশ্ববিদ্যায়ে বিক্ষোভ দেখালেন ছাত্র ছাত্রীরা । এবার কেন্দ্রস্থল বাঁকুড়া।

পরীক্ষার সঠিক মূল্যায়ন না করে মনগোড়া নাম্বার দেওয়া হয়েছে অভিযোগ তুলে বিক্ষোভ দেখালো ছাত্র ছাত্রীরা। মঙ্গলবার এই ঘটনাকে কেন্দ্র করে তীব্র উত্তেজনা ছড়ালো বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে।

ছাত্র ছাত্রীদের অভিযোগ , তাদের এম.আই.এল পরীক্ষায় মোট কুড়িটি প্রশ্ন থাকে। যার এক একটি প্রশ্নের মান দুই । কিন্তু ফল প্রকাশের পর দেখা যায় অনেকেই বিজোড় সংখ্যার নাম্বার পেয়েছেন। যা কখনোই সম্ভব হয়। এক্ষেত্রে পরীক্ষার খাতা ঠিক মতো যাচাই হয়নি বলেই তাদের অভিযোগ।

বিক্ষোভকারীদের পক্ষে মহম্মদ ওয়াসিম আলম মণ্ডল, রিয়া মণ্ডলরা বলেন, এমআইএলের বাংলা প্রশ্নে কুড়িটি প্রশ্ন ছিল। যার প্রতিটির প্রশ্ন মান দুই। কিন্তু ফল প্রকাশের পর দেখা যাচ্ছে কেউ ১৩ আবার কেউ ১১ পেয়েছেন। বিশ্ববিদ্যালয় কর্ত্তৃপক্ষ বিষয়টি কম্পিউটারের সমস্যা বলে দাবী করলেও তারা তা মানতে রাজী নন বলে জানান। একই সঙ্গে পরীক্ষার খাতা না দেখে মোটামুটি একটা নম্বর দেওয়া হয়েছে বলে তারা আশঙ্কা প্রকাশ করেন। এছাড়াও তাদের পরীক্ষাকেন্দ্র বারবার পণ্ডিত রঘুনাথ মুর্ম্মু আদিবাসী মহাবিদ্যালয়েই করা হচ্ছে। এনিয়ে তাদের আপত্তির কথা জানিয়ে তারা বলেন, ওখানে ছাত্রীদের অশালীন আচরণ করা হয়। অভিযোগ তুলে তাদের দাবী বিষয়টি বার বার বিশ্ববিদ্যালয় কর্ত্তৃপক্ষকে জানিয়েও কোন কাজ হয়নি । এই ধরণের ঘটনা চলতে থাকলে আগামী দিনে তারা বৃহত্তর আন্দোলনে নামবেন বলেও হুঁশিয়ারী দেন ।

ছাত্র ছাত্রীদের অভিযোগ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয় কর্ত্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও উপাচার্য উপস্থিত না থাকায় তাঁর প্রতিক্রিয়া মেলেনি। তবে আন্দোলন করলেই কি সব সমস্যার সমাধান হয়ে যাবে , আলোচনার মধ্য দিয়েও তো সমস্যার সমাধান করা যেতে পারত। বারবার কলেজ ক্যাম্পাসে যেভাবে এই ধরনের ঘটনা বাড়ছে তাতে আগামীদিনে শিক্ষাব্যবস্থা কোনদিকে যাচ্ছে , উঠছে প্রশ্ন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here