শিঞ্জন কলা কেন্দ্রের ছাত্রীদের দ্বারা বৃক্ষরোপণ কর্মসূচী অনুষ্ঠান

0
378

এই বাংলায় ওয়েব ডেস্কঃ- ৫ ই জুন বিশ্ব পরিবেশ দিবস। সেই উপলক্ষে শিঞ্জন কলা কেন্দ্রের ছাত্রীরা একটি ঘরোয়া নৃত্যানুষ্ঠান করেছিল। এ বছর শিঞ্জন কলা কেন্দ্র ৩১ তম বছরে পদার্পণ করল। শিঞ্জন কলাকেন্দ্র উত্তর ২৪ পরগনার মধ্যমগ্রামে অবস্থিত। শিঞ্জন কলাকেন্দ্র ছাত্রীরা উত্তর ২৪পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও নদীয়া জেলায় বিভিন্ন নৃত্যানুষ্ঠান করে থাকে।

এখানে ছোট ছোট শিশুরা ও বড় বড় ছাত্রী ছাত্ররা এখানে নিত্য শিক্ষা অর্জন করে থাকে। এখানকার প্রধান শিক্ষিকা শ্রীমতি সোমা চন্দের শিক্ষায় তারা বিভিন্ন নৃত্যানুষ্ঠান ও প্রতিযোগিতায় অংশগ্রহণ করে থাকে ও সেখান থেকে বিভিন্ন রকমের পুরস্কার অর্জন করে। ২০১৬ সালে শিঞ্জন কলাকেন্দ্র থেকে প্রাচীন কলাকেন্দ্র এর থেকে পূর্ব ভারতের সৃজনশীল নৃত্যে প্রথম পুরস্কার স্বর্ণপদক শিন্জন অর্জন করে।


মানুষের বেঁচে থাকার জন্য যেমন আহার বস্ত্র বাসস্থানের দরকার তেমনি প্রয়োজন পরিবেশের ভারসাম্য রক্ষা করা পশু থাকবে পাখি থাকবে অরণ্যভূমি সবকিছুই সংযুক্ত থাকবে সুতরাং অরণ্য ও অরণ্য প্রাণী দেশের অন্যতম সম্পদ এই পরিবেশকে রক্ষা করাও সরকারি পরিকল্পনার উচিত এই সংরক্ষণের গুরুত্ব বিভিন্নভাবে প্রকাশ পেয়েছে।

শিঞ্জন কলা কেন্দ্রের পক্ষ থেকে ছাত্রছাত্রীরা তাদের নিতে ডাল এর মাধ্যমে এই পরিবেশ সচেতনতা কে জাগ্রত করেছে তারই একটি ছোট্ট অনুষ্ঠান আমরা তুলে ধরেছি। এই নৃত্যানুষ্ঠানে অংশগ্রহন করে মেঘা, সিনথিয়া, দেবলীনা ও স্নেহা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here