লক্ষ্মী পুজোর আগে মধ্যবিত্তের ধরাছোঁয়ার বাইরে সবজির দাম

0
574

নিজস্ব প্রতিনিধি , বাঁকুড়া :

লক্ষ্মীপুজো , বাংলার ঘরে ঘরে কোজাগরী লক্ষ্মী আরাধনায় মেতে উঠবেন সকলেই । এত আনন্দ-উল্লাসের মধ্যেও বিষাদের সুর প্রতিটি মধ্যবিত্ত পরিবারের মধ্যে ।

গত কয়েক দিনের টানা বৃষ্টিতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছিল সবজি চাষিরা । এরফলে পটল ঝিঙে বেগুন কফি সহ বিভিন্ন সবজি জমিতেই নষ্ট হয়ে গিয়েছে । ফলে আর্থিকভাবে ক্ষতির মুখে পড়তে হয়েছে কৃষকদের । আর এই সবজি নষ্টের ফলে শুধুমাত্র কৃষকরাই যে অর্থনৈতিকভাবে দুর্বল হয়ে পরেছে তাই নয় , এবার মাথায় হাত পড়েছে সাধারণ মধ্যবিত্তের । কেননা এই সবজি নষ্টের ফলে এই মুহূর্তে ধরাছোঁয়ার বাইরে বিভিন্ন সবজির দাম । বাঁকুড়া জেলা জুড়ে গত কয়েক দিনের টানা বৃষ্টিতে সবজি নষ্ট হয়ে গিয়েছিল , যার জেরেই এই মুহূর্তে সবজির দাম বলে মনে করছে সাধারণ মধ্যবিত্ত ।

মহাপ্রসাদ মন্ডল মধুসূদন রায় নামে দুই পরিবারের প্রধান বলেন , এ মুহূর্তে সবজির দাম আমাদের ধরাছোঁয়ার বাইরে । বাজারে যাচ্ছি অথচ কিছুই কিনতে পারছি না । পুজোর মুখে বাড়িতে আত্মীয়-স্বজন এসেছে অথচ তাদের সামনে ভালো কিছু তুলে ধরতে পারছি না । আগে যেখানে এক কেজি কিনতাম এখন সেখানে আড়াইশো কিনেই কাজ চালাতে হচ্ছে । রীতিমতো হিমশিম খেতে হচ্ছে সংসার চালাতে ।

রতন দাস নামে এক সবজি ব্যবসায়ী বলেন , সবজির অতিরিক্ত দাম বৃদ্ধির ফলে আমাদের ব্যবসাতেও মন্দা দেখা দিয়েছে । আগে যেখানে প্রতিদিন পাঁচ হাজার টাকা বিক্রি হতো এখন সেখানে দুহাজার টাকা বিক্রি হচ্ছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here