নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক ছাত্র ছাত্রীদের জন্য ‘ভার্চুয়েল ক্লাসে’র ব্যবস্থা করলো বাঁকুড়া জেলা প্রশাসন

0
369

সংবাদদাতা, বাঁকুড়া:- ‘করোনা’ পরিস্থিতি মোকাবিলায় রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সেই পরিস্থিতিতে নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্তরের ছাত্র ছাত্রীদের কথা ভেবে ‘ভার্চুয়েল ক্লাসে’র ব্যবস্থা করলো বাঁকুড়া জেলা প্রশাসন। মঙ্গলবার জেলাশাসকের দপ্তরের এন.আই.এস ভবনে পঞ্চম থেকে দশম শ্রেণী পর্যন্ত এই শিক্ষাদান কর্মসূচীর সূচণা হলো। উপস্থিত ছিলেন বাঁকুড়া সারদামনি মহিলা মহাবিদ্যালয়ের ভূগোল বিভাগের অধ্যাপক ও রাজ্যের মন্ত্রী শ্যামল সাঁতরা, সমগ্র শিক্ষা মিশনের জেলা আধিকারিক সমরেন্দ্র রায় সহ জেলা শিক্ষা দপ্তরের আধিকারিকরা।

জেলা সমগ্র শিক্ষা মিশন সূত্রে খবর, জেলার অভিজ্ঞ শিক্ষক মণ্ডলীর পাঠদান নির্দিষ্ট ইউটিউব চ্যানেলে ‘আপলোড’ করা হবে। ঐ ইউটিউব লিঙ্ক সমস্ত স্কুলের কাছে পাঠানো হবে। সংশ্লিষ্ট স্কুল গুলি তাদের ছাত্র ছাত্রীদের কাছে হোয়াটসঅ্যাপের মাধ্যমে তা পৌঁছে দেবেন। একই সঙ্গে বাংলা মাধ্যমিকের পাশাপাশি সাঁওতালী মাধ্যমের ছাত্র ছাত্রীদের জন্য এই ব্যবস্থা চালু হচ্ছে বলে জানানো হয়েছে।

সমগ্র শিক্ষা মিশনের বাঁকুড়া জেলা আধিকারিক সমরেন্দ্র রায় বলেন, রাজ্য সরকারের তরফে দু’টি বৈদ্যুতিন সংবাদ মাধ্যমে আগেই এই ব্যবস্থা চালু হয়েছে। কিন্তু সাধারণ ছাত্র ছাত্রীর বাড়িতে কেবল সংযোগ নেই। তাই সকলের কথা ভেবে স্কুল বন্ধের দিন গুলিতে শিক্ষা গ্রহণের সুযোগ করে দিতে এই ব্যবস্থা ভাবা হয়েছে। এই পদ্ধতি আপাতত দু’সপ্তাহ চলবে জানিয়ে তিনি বলেন, এর ফলে জেলার ৭০ থেকে ৮০ শতাংশেরও বেশী ছাত্র ছাত্রী উপকৃত হবে। বাঁকুড়া সারদামনি মহিলা মহাবিদ্যালয়ের অধ্যাপক ও রাজ্যের মন্ত্রী শ্যামল সাঁতরা এদিন দশম শ্রেণীর ভূগোলের ক্লাস নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here