পূর্ব বর্ধমানের ১১ ব্লকে হু হু করে নামছে জলস্তরঃ স্যুইড

0
526

বিশেষ প্রতিনিধি, বর্ধমানঃ- হু হু করে নামছে মাটির নিচের জলস্তর। কৃষি প্রধান পূর্ব বর্ধমান জেলার কালনা, কাটোয়া মহকুমায় অবস্থা দিন দিন ভয়াবহ আকার নিতে চলেছে। জেলা প্রশাসনের কাছে পাঠানো রাজ্য জল অনুসন্ধান দপ্তর (স্যুইড)র একটি সরকারি রিপোর্টে ভয়াবহ অবস্থার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। উদ্বিগ্ন জেলা কৃষিদপ্তরও।
স্যুইডের তৈরী ওই রিপোর্টে কালনা, কাটোয়া মহকুমা দুটির ১১টি ব্লকে ভূগর্ভস্থ জলস্তর দ্রুত নেমে যাওয়ার কথা বলা হয়েছে। এর ফলে, কপালে ভাঁজ পড়েছে এলাকার চাষিদেরও। কারন, ওই ব্লকগুলিতে বছরভর ধান, আলু, পাট সহ অনান্য আনাজের চাষ হয়। সেই চাষের জন্য নির্ভর করতে হয় ভূগর্ভস্থ জলের ওপর। “বোরো চাষের পুরোটাই ভূগর্ভের জলের ওপর নির্ভরশীল। কারন,বোরোতে সেচের ব্যাবস্থার নিয়ম সেই,” জানালেন জেলার উপকৃষি অধিকর্তা জগন্নাথ চট্টোপাধ্যায়। তিনি বলেন, “এমনিতেই ওই সব এলাকায় সেচের জন্য অগভীর নলকূপ বসানোও নিষেধ।
কালনা, কাটোয়া মহকুমার কেতুগ্রাম- ১, ২ ব্লক, কাটোয়া- ২ ব্লক, কালনা- ১, ২ ব্লক, মঙ্গলকোট ও ভাতার ব্লকের অবস্থা সঙ্কটজনক। কালনার মহকুমা শাসক নীতিশ ঢালি বলেন, “স্যুইডের অনুসন্ধান রিপোর্ট আমরা পেয়েছি। সচেতন করা হয়েছে কৃষি দপ্তর কেও”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here