জীবনে শান্তি আর সুখ পেতে চাইলে আপনাকে এই কাজদুটি অবশ্য‌ই করতেই হবে

0
548

সংগীতা চ্যাটার্জী(চৌধুরী) বহরমপুরঃ- এই সংসারে সকলেই শান্তি পেতে চান। কিন্তু কীভাবে শান্তি পাওয়া যায় তা কেউ জানে না। অথচ আমরা প্রত্যেকটা মুহূর্তে এই শান্তির খোঁজ করে চলেছি। এক ঘর থেকে আরেক ঘর , এক বাড়ি থেকে আরেকবাড়ি আমরা পরিবর্তন করি কিন্তু মনের মধ্যে শান্তিকে অনুভব করতে পারিনা। আমরা যে সব সময় অশান্ত এবং অস্থির জীবন যাপন করি এর মূল কারণ হচ্ছে আমাদের ভাবনা চিন্তা!

হ্যাঁ, আমরা শাস্ত্রে উক্ত ভগবানের কথা অনুযায়ী চলার চেষ্টা করি না তাই আমাদের জীবনে এত যন্ত্রণা! শ্রী ভগবানের মুখনিঃসৃত বাণী তে আমরা বিশ্বাস করি না, তাই আমাদের এত অশান্তি!

ভগবান তো অনেক আগেই বলে গিয়েছেন, কীভাবে এই সংসারে থেকে সুখী হওয়া যায় আর কীভাবে শান্তি পাওয়া যায়। চলুন জেনে নিই।

যদি সুখী হতে চান তো ক্ষমা করতে শিখুন,আর ধনী হতে চাইলে নিজে পরিশ্রমী হন। আপনি যদি আপনার করা কোনো কাজের জন্য ক্ষমা পেতে চান তাহলে নিজে বিনয়ী হোন। আপনি যদি ব্যাক্তিত্ববান হতে চান তাহলে ঠাট্টা করা ছাড়ুন আর যদি জ্ঞানী হতে চান তাহলে কম কথা বলুন। আপনি যদি সকলের প্রিয়পাত্র হতে চান তাহলে হাসতে শিখুন। নিজে যদি মহৎ হতে চান তো নিজের ভুল আগে খুঁজুন। যদি আপনি সফলতা চান তাহলে ধৈর্য্য ধরতে শিখতে হবে। যদি হীনমন্যতা এড়াতে চান, তো সবার আগে প্রত্যাশা ছাড়ুন। যদি আপনি পাপ থেকে বাঁচতে চান তো লোভ ত্যাগ করুন আর যদি
অন্তরে শান্তি পেতে চান তো পরম করুণাময় ভগবান শ্রীকৃষ্ণের শরণাপন্ন হোন, তাঁকে ভালোবাসুন।

মনের সমস্ত ভালোবাসা উজার করে বলুন হরে কৃষ্ণ। দেখবেন ভগবান আপনার সমস্ত জ্বালা-যন্ত্রণা গ্রহণ করে আপনাকে পরম শান্তির অনুভব করাবেন। কারণ শাস্ত্রে বলা হয় কেউ যদি ভগবানের দিকে এক পা এগিয়ে যায় তাহলে ভগবান স্বয়ং তার দিকে দুই পা এগিয়ে আসেন। পরম করুণাময় ভগবান শ্রীকৃষ্ণ হলেন ভক্তের ভগবান তাই তাঁকে ডাকলে তিনি ভক্তের সকল যন্ত্রণা হরণ করে নেন, তাই তো তাকে হরি বলা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here