আজ সন্ধ্যায় আছড়ে পড়বে ‘গুলাব’, ফের বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, ভাসবে রাজ্যের একাধিক জেলা

0
280

এইবাংলায় ওয়েব ডেস্কঃ- পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ঘনীভূত নিম্নচাপ, ঘূর্ণিঝড় ‘গুলাব’-এ পরিণত হয়েছে। আবহবিদদের অনুমান, ওড়িশার গোপালপুর ও অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের মাঝে অন্ধ উপকূলের কলিঙ্গপত্তনামে রবিবার সন্ধ্যায় আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড়। মনে করা হচ্ছে ঝড়ের গতিবেগ ৯৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে। ওড়িশার পুরী, কেন্দ্রপাড়া, কোরাপুট অঞ্চলে ঘূর্ণিঝড়ের গতি থাকতে পারে ৬৫ থেকে ৭৫ কিলোমিটার। ঘূর্ণিঝড়ের প্রভাবে সবথেকে বেশি ক্ষতি হবে শ্রীকাকুলাম সম্পেটা বিজয় নগরম এবং গঞ্জাম জেলার বিভিন্ন অংশে। অন্যদিকে ঘূর্ণিঝড়ের প্রভাব সরাসরি এরাজ্যে সেভাবে না পড়লেও গুলাবের ল্যান্ডফলের সময়ে উপকূলের জেলাগুলিতে বৃষ্টি ও ঝড়ো হাওয়া বইবে, সমুদ্র উত্তাল থাকবে। তবে পূর্ব মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টির সঙ্গে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে পূর্বাভাস হাওয়া অফিসের। পাশাপাশি ঝড়ো হাওয়া ও বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে দক্ষিণ ২৪ পরগণা জেলাতেও।

এখানেই শেষ নয়, রবি ও সোমবার এর মধ্যে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায়। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপের রূপ নিয়ে বাংলার উপকূলে এসে ভাসাতে পারে রাজ্যের একাধিক জেলা। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী মঙ্গল ও বুধবার রাজ্যের একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যার জেরে কমলা সর্তকতা জারি করা হয়েছে দক্ষিণবঙ্গে। মঙ্গলবার দুপুর থেকে বুধবার দুপুর পর্যন্ত দুর্যোগের আশঙ্কা সবচেয়ে বেশি কলকাতা সহ দক্ষিণবঙ্গে। মঙ্গলবার থেকেই ঝোড়ো হাওয়ার দাপট থাকবে। মঙ্গল ও বুধবার কলকাতা, হাওড়া, হুগলি এবং পশ্চিম মেদিনীপুরে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

রবিবার পূর্ব মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায় ভারী বৃষ্টির সর্তকতা জারি হয়েছে। মঙ্গলবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, পূর্ব পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি জেলায়। বুধেও ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। কলকাতা, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, ও দুই বর্ধমানের জেলাগুলিতে কোথাও ভারী আবার কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here