ত্রিশের কোটায় যাদের বয়স, তারা এই ভুলগুলি করে থাকেন

0
180

সংগীতা চৌধুরী, বহরমপুরঃ- বয়স ৩৫ এর কোটায় চলে গেলেই চোখ মুখে একটা ছাপ পড়ে যায়। এর পিছনে দায়ি অনিয়মিত খাদ্যাভাস। নিয়ম মেনে খাওয়া দাওয়া না করলে ত্বকের ওপর প্রভাব পরে। তাই ত্বক ভালো রাখতে গেলে নিয়ম মেনে খাওয়া-দাওয়া করা উচিত। এছাড়াও ৩০ এর পরবর্তী বয়সে মহিলারা ত্বকের প্রতি বিশেষ যত্নবান হন না,যার ফলে ত্বক ক্ষতিগ্রস্ত হয়।

আসলে প্রতিটি মানুষের ই উচিত নিজের স্কিন অনুযায়ী একটি ঠিকঠাকমতো ফেসওয়াশ ও ময়েশ্চারাইজার ইউজ করা। এর ফলে ত্বক ভালো থাকে। এছাড়া যেহেতু ৩৫ বছরের পর থেকে ত্বকে একটি বয়সজনিত ছাপ পড়ে , তাই ৩০ বছর বয়স থেকেই কতগুলি নিয়ম মেনে চলা অত্যন্ত দরকার। এই নিয়মগুলো মেনে চললে মুখে আর বার্ধক্যজনিত ছাপ পড়বে না।

১। সানস্ক্রিনের ব্যবহার-অনেক সময় এটা দেখা যায় যে গ্রীষ্মকালে মানুষ বেশি করে সানস্ক্রিন ব্যবহার করেন কিন্তু শীতকাল বা অন্য সময় করেন না। এটা একটা ভুল সিদ্ধান্ত। শীত বা বর্ষা যে সময় ই আসুক না কেন সব সময় মুখে সানস্ক্রিন ইউজ করুন।

২। রোদে চোখে সানগ্লাস-
রোদের মধ্যে যখন বেরোবে তখন চোখে অতি অবশ্যই সানগ্লাস দেবেন। এর ফলে চোখের চারপাশের অংশটি রোদের তাপ থেকে রক্ষা পাবে।

৩। মাথায় টুপি বা ছাতা – প্রখর রোদের মধ্যে বেরোলে মাথায় অবশ্যই টুপি বা ছাতা ব্যবহার করুন।

৪। ধূমপানের অভ্যাস ত্যাগ করুন- যারা ধূমপান করেন তাদের চোখে মুখে বয়সের ছাপ তাড়াতাড়ি পড়ে, তাই ধূমপানের অভ্যাস ত্যাগ করুন।

৫। অতিরিক্ত অ্যালকোহল বাদ দেওয়া:- অতিরিক্ত মাত্রায় অ্যালকোহল গ্রহণ করলে স্কিন ডিহাইড্রেট হয়ে যায় তাই অ্যালকোহল খাওয়া ছাড়তে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here