তিনটি পুরুষাঙ্গ নিয়ে বিষ্ময় শিশুর জন্ম ইরাকের বাগদাদে

0
147

এই বাংলায় ওয়েব ডেস্কঃ– ইরাকের বাগদাদে একেবারে তিনটি পুরুষাঙ্গ নিয়ে জন্ম নিয়েছে এক বিষ্ময় শিশু। আর এই বিষ্ময় শিশুকে নিয়ে হৈ চৈ পড়ে গিয়েছে চিকিৎসক মহলে। তাঁর জটিল অস্ত্রোপচারের বিষয়টি স্থান পেয়েছে ‘The International Journal of Surgery Case’ শীর্ষক মেডিক্যাল জার্নালে।

জানা গিয়েছে শিশুটির জন্মের পর প্রথমদিকে সেভাবে কোনও শারীরিক সমস্যা চোখে পড়েনি অভিভাবকদের। কিন্তু তিন মাস বয়স হতেই শিশুটির পুরুষাঙ্গে সমস্যা দেখা দেয়। তার অণ্ডকোষ অস্বাভাবিকভাবে ফুলে যায়। শিশুটির বাবা-মা তাকে তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যান। চিকিৎসক শিশুটিকে পরীক্ষা করার পরই বুঝতে পারেন বিরল শারীরিক গঠনের বিষয়টি। চিকিৎসক দেখেন স্বাভাবিক পুরুষাঙ্গের ঠিক পাশ দিয়ে গজিয়ে উঠেছে আরেকটি পুরুষাঙ্গ। অন্য আরেকটি পুরুষাঙ্গ অণ্ডকোষের নীচ থেকে তৈরি হয়েছিল অস্বাভাবিকভাবে। যার জেরে অণ্ডকোষটি অস্বাভাবিকভাবে ফুলে যায়। বাকি দুটি পুরুষাঙ্গ কার্যকরী না হওয়ায় সেই দুটিকে অস্ত্রপচার করে বাদ দিয়ে দেওয়া হয়।

চিকিৎসকরা জানিয়েছেন এই শিশুটিকে বিরল বলার কারণ, শিশুটির পরিবারের ইতিহাসে কারও কোনও জিনগত ত্রুটি ছিল না। এমনকি গর্ভাবস্থায় শিশুটির মা কোনও ওষুধও খাননি। ফলে কোনও পার্শ্বপ্রতিক্রিয়ারও সম্ভাবনা ছিল না। চিকিৎসকদের মতে এই ধরণের অস্বাভাবিকতা ৫-৬ মিলিয়ন শিশুর মধ্যে একজনের শরীরে দেখা যায়। তবে এই ধরণের অস্বাভাবিক শারীরিক গঠনের বিষয়টি এই প্রথম কোনও মেডিক্যাল জার্নালে স্থান পেল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here