লকডাউনে থাকা এপ্রিল মাসের বেতনের বদলে এখন ৫০০০/- টাকা অগ্রিম পাবেন শিল্পাঞ্চলের শ্রমিকেরা

0
1777

নিজস্ব সংবাদদাতা, দুর্গাপুরঃ- সারা দেশজুড়ে চলছে চতুর্থ পর্যায়ের লকডাউন। ইতিমধ্যেই সরকারের পক্ষ থেকে বহু কিছু বিধিনিষেধ লঘু করে দেওয়া হয়েছে মানুষের সুবিধার্থে। পরিযায়ী শ্রমিকরাও ফিরছেন তাদের নিজেদের বাড়িতে সরকারি সাহায্যে। কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই আদেশ দিয়েছেন বিভিন্ন কল কারখানা কে চালু করার উদ্দেশ্যে। সেই মতো বেশ কিছু কারখানা ইতিমধ্যেই চালু করে দিয়েছে তাদের দৈনন্দিন উৎপাদন।

দুর্গাপুর আসানসোল শিল্পাঞ্চল জুড়ে বেশ কয়েকটি বেসরকারি লৌহ ইস্পাত কারখানা ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে। কিন্তু সেইসব লৌহ ইস্পাত কারখানার কর্মরত শ্রমিকেরা লকডাউন থাকাকালীন এপ্রিল মাসের বেতন নিয়ে সরব হয়েছিলেন বেশ কিছুদিন ধরে। এই মতো অবস্থায় দৈনন্দিন ঘটছিল শ্রমিক ও মালিক পক্ষের বিরোধ প্রায়ই কারখানার গেটে গেটে। সেই সমস্যার সমাধানের উদ্দেশ্যে আজ উপ শ্রমদপ্তর দুর্গাপুরে অনুষ্ঠিত হলো একটি বৈঠক। বৈঠকে উপস্থিত ছিলেন দুর্গাপুর আসানসোল এলাকার বেসরকারি লৌহ ইস্পাত কারখানার মালিকপক্ষের প্রতিনিধিরা ও শ্রমিক সংগঠন আই এন টি টি ইউ সির প্রতিনিধিরা। ওই বৈঠকে স্থির হয় যে গত ২৪/০৩/২০ থেকে ৩০/০৪/২০ অব্দি সমস্ত বেসরকারি লৌহ ইস্পাত কারখানার শ্রমিকরা তাদের মালিকদের কাছ থেকে ৫০০০/- টাকা এককালীন অগ্রিম বেতন হিসেবে পাবেন ২৫/০৫/২০ তারিখের মধ্যে।
সুপ্রীম কোর্টে একটি শ্রমিকদের বেতন সংক্রান্ত মামলা বিচারাধীন থাকায় এই নির্দেশ আপাতত দেওয়া হয়েছে বলে জানা গেছে। সুপ্রিম কোর্টের ওই মামলার বিচারের আদেশ মতনই এখানকার শ্রমিকরাও বেতন পাবেন বলে জানা গেছে। কিন্তু সেই আদেশ যতদিন না পর্যন্ত আসছে ততদিন অব্দি ৫০০০/- টাকা অগ্রিম বেতন হিসেবে কারখানা মালিকদের কাছ থেকে পাবেন শ্রমিকেরা। ওই বৈঠকে কারখানা মালিক পক্ষ গণ ও আইএনটিটিইউসি’র কর্মকর্তাদের মধ্যে এই নিয়ে বৈঠকে সহমত হন বলে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here