মুখ থুবড়ে পড়ছে কাঁসা শিল্প, কর্মহীন বিষ্ণুপুর

0
313

সংবাদদাতা, বাঁকুড়াঃ- বর্তমান পরিস্থিতির মুখোমুখি হতে না পেরে মুখথুবড়ে পড়েছে বিষ্ণুপুর শহরের কাঁসা-শিল্প। দীর্ঘ কয়েক বছর ধরেই ধুঁকছিল ঐতিহ্যবাহী কাঁসা শিল্প । ভাটা পড়েছিল এই লকডাউনে। এখান থেকে উৎপাদিত কাঁসার তৈরি হাঁড়ি, থালা, গ্লাস, কলসি সহ বিভিন্ন উৎপাদিত দ্রব্যে রপ্তানি হত দেশের বিভিন্ন প্রান্তে। কিন্তু এখন কাঁসা শিল্প উৎপাদনের কাঁচামাল আমদানি না থাকায় চরম সমস্যায় পড়তে হয়েছে কাঁসা শিল্পীদের।

বিষ্ণুপুর শহরে প্রায় দেড়শ থেকে দুইশ পরিবার রয়েছেন যারা এই শিল্পের সঙ্গে যুক্ত থেকে সারা বছর রুটি রোজগার করে থাকেন। বৈদ্যনাথ বাইন নামে এক কাঁসা শিল্পীর কথায়, এমনিতেই এখন ততটা চাহিদাই নেই এই কাঁসার। তার ওপর লকডাউনে থালার ভাত জোগাড় করতে হিমশিম খাচ্ছি আমরা।তাই সরকার যদি একটু সহযোগিতা করেন তাহলে আমরা খেয়ে বাঁচব। যদিও বিষ্ণুপুর পৌরসভার বর্তমান প্রশাসক শ্যাম মুখার্জি বলেন, কাঁসা শিল্পীদের পাশে আমরা সর্বদাই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছি।

তবে এই কঠিন পরিস্থিতিতে তাদের কাছে সরকারি আর্থিক সহযোগিতা কিভাবে পৌঁছানো যায় সেই ব্যবস্থা করা হবে শীঘ্রই। এখন কবে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আবার তাঁরা কাঁসা শিল্পকে পৌঁছে দেবেন মানুষের ভাঁড়ারঘরে আর নিজেরা সচ্ছলতা পাবেন নিজেদের রুটি-রুজি-খাবারে, এই মুহূর্তে ঠিক এটাই ভাবছেন বিষ্ণুপুরের কর্মহীন কাঁসা শিল্পীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here